ব্রেকিং

x

অবশেষে করোনা ভাইরাস প্রতিরোধে-কাতারে স্কুল-বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

মঙ্গলবার, ১০ মার্চ ২০২০ | ১২:৫৫ অপরাহ্ণ | 85 বার

অবশেষে করোনা ভাইরাস প্রতিরোধে-কাতারে স্কুল-বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা
ফাইল ছবি

করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ নিয়ন্ত্রণেল লক্ষ্যে আগামীকাল থেকে স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। সোমবার দেশটির সরকার এই ঘোষণা দিয়েছে। কাতারের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থার বরাতে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে লক্ষাধিক মানুষ এখন আক্রান্ত। শতাধিক দেশে বিস্তার লাভ করা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারানো মানুষের সংখ্যা এখন ৩ হাজার ৮১৬ জন। তবে কাতারে ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হলেও এখনো কারও মৃত্যু হয়নি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে বাংলাদেশসহ ১৪টি দেশ থেকে ভ্রমণকারীদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে কাতার। আজ সোমবার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। কাতার সরকার গতকাল রোববার এ-সংক্রান্ত ঘোষণা দেয়।

বাংলাদেশ ছাড়া নিষেধাজ্ঞায় থাকা অন্য দেশগুলো হলো চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড। এছাড়া কাতারে আরও তিন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে গতকাল জানায় দেশটির কর্তৃপক্ষ।

এদিকে করোনার বিস্তার ঠেকাতে সৌদি আরবে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় সোমবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশের সব বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়সহ সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটির সরকার।

উৎপত্তিস্থল চীন প্রাণঘাতী এই ভাইরাসের কবলে পড়েছে সবচেয়ে বেশি। দেশটির সব অঞ্চলে থাবা মেরেছে করোনাভাইরাস। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত মানুষের ৩ হাজার ১১৯ জন চীনের। এছাড়া দেশটিতে করোনা আক্রান্ত মানুষের সংখ্যাও প্রায় ৮১ হাজার। অবরুদ্ধ হয়ে আছে কোটি কোটি মানুষ।

চীনের পর ৩৬৬ মত্যৃ নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে আছে ইতালি। সেখানে আক্রান্ত মানুষের সংখ্যা ৭ হাজার ৩৭৫। এছাড়া ১৯৪ মৃত্যু এবং সাড়ে ছয় হাজারের বেশি আক্রান্ত নিয়ে ইরানের অবস্থান তৃতীয়। দক্ষিণ কোরিয়ায় মৃতের সংখ্যা ৫১ জন। দেশটিতে এই সংখ্যা এখন ৭ হাজার ৪৭৮ জন।

Development by: webnewsdesign.com