ব্রেকিং

x

অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

বুধবার, ২৫ মে ২০২২ | ৭:১৭ অপরাহ্ণ |

অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী
সংগৃহীত ছবি

অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কার অতি গুরুত্বপূর্ণ অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। আজ বুধবার দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। তিনি একইসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মন্ত্রণালয়টির দায়িত্ব নেওয়ায় প্রধানমন্ত্রী এখন আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) সঙ্গে বেইল আউটের বিষয় নিয়ে আলোচনা করবেন।

গতকাল মঙ্গলবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বিক্রমাসিংহে দেশের অর্থনীতির উন্নয়নের তার পরিকল্পনা তুলে ধরেন। তিনি জানান, আগামী ছয় সপ্তাহের মধ্যে অন্তর্বর্তী একটি বাজেট পেশ করা হবে। সেখানে সরকারি ব্যয় যতটা সম্ভব কমিয়ে নিয়ে আসবেন তিনি।

মঙ্গলবার বিশ্ব ব্যাংক জানিয়েছে, শ্রীলঙ্কা একটি পরিমিত অর্থনৈতিক নীতি কাঠামো প্রণয়ন না করা পর্যন্ত সেখানে নতুন করে কোনো অর্থায়নের পরিকল্পনা নেই তাদের। আইএমএফের সঙ্গে দেশটির প্রাথমিক আলোচনা এরই মধ্যে শেষ হয়েছে।

শ্রীলঙ্কা তাদের সার্বভৌম বন্ডের দুটি কিস্তি পরিশোধ করতে ব্যর্থ হওয়ার পর বিশ্বের অন্যতম বড় দুটি ক্রেডিট রেটিং সংস্থা দেশটিকে আনুষ্ঠানিকভাবে ঋণ খেলাপি বলে ঘোষণা করে। ১২ বিলিয়ন ডলারের বিদেশি ঋণ নিয়ে ফের আলোচনার মতো কঠিন কাজের প্রস্তুতি নিতে দেশটি এরই মধ্যে আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান লিজার্ড ও আইনি পরামর্শক প্রতিষ্ঠান ক্লিফোর্ড চ্যান্সকে নিয়োগ দিয়েছে।

Development by: webnewsdesign.com