ব্রেকিং

x

আগামী সপ্তাহে স্পট মার্কেটে যাচ্ছে ১০ প্রতিষ্ঠান

বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ | ৮:২২ অপরাহ্ণ |

আগামী সপ্তাহে স্পট মার্কেটে যাচ্ছে ১০ প্রতিষ্ঠান

আগামী সপ্তাহে স্পট ও ব্লক মার্কেটে শেয়ার ও ইউনিট লেনদেন হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ প্রতিষ্ঠানের। এগুলো হলো- এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স শাহজালাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইন্স্যুরেন্স, এবি ব্যাংক, প্রভাতি ইন্স্যুরেন্স, এনসিসি ব্যাংক, এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, ২৭ ও ২৮ মে স্পট ও ব্লক মার্কেটে লেনদেন হবে ৩ কোম্পানির শেয়ার। এগুলো হলো- এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স এবং ফিনিক্স ইন্স্যুরেন্স। রেকর্ড ডেটের কারণে ২৯ মে এসব কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে।
২৮ ও ২৯ মে স্পট ও ব্লক মার্কেটে শেয়ার লেনদেন হবে ৩ কোম্পানির। এগুলো হলো- গ্লোবাল ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স এবং এনসিসি ব্যাংক। রেকর্ড ডেটের কারণে আগামী ৩০ মে এসব কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে।
আগামী ২৯ ও ৩০ মে স্পট ও ব্লক মার্কেটে ২ কোম্পানির শেয়ার লেনদেন হবে। এগুলো হলো- শাহজালাল ইসলামী ব্যাংক এবং এবি ব্যাংক। রেকর্ড ডেটের কারণে আগামী ৩১ এই দুই কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে।
৩১ মে এবং ১ জুন স্পট ও ব্লক মার্কেটে ২ ফান্ডের ইউনিট লেনদেন হবে। এগুলো হলো- জুন এআইবিএল ফার্স্ট
মিউচ্যুয়াল ফান্ড এবং এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। রেকর্ড ডেটের কারণে আগামী ৪ জুন এই দুই ফান্ডের ইউনিট লেনদেন স্থগিত থাকবে।
নিচে কোম্পানিগুলোর স্পট মার্কেটে লেনদেন করার কারণ তুলে ধরা হলো-

ফিনিক্স ইন্স্যুরেন্স : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়াগকারীদের জন্য ১৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৭৬ টাকা। আগের বছর একই সময়ে ছিল ২.৪৪ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪২.৩৪ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৪৮ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৭ জুন, দুপুর সাড়ে ১২টায় আইডিইবি ভবন, কাকরাইল, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়াগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৮.৭৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৭৪ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৪ জুন, সকাল ১১টায় আইডিইবি ভবন, কাকরাইল, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

ইস্টার্ন ইন্স্যুরেন্স : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৭ বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৪৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৩.৩৩ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪০.৭৬ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.১০ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৫ জুলাই, সকাল ১১টায় ঢাকা স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এনসিসি ব্যাংক : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়াগকারীদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.০৯ টাকা ও এককভাবে ২.০০ টাকা। যা আগের বছর সমন্বিত ও এককভাবে ইপিএস ছিল ২.৩৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯.৪৬ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৮৬ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ৩০ জুলাই, সকাল ১১টায় সেনা মালঞ্চ, ঢাকা ক্যান্টনমেন্টে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

প্রভাতী ইন্স্যুরেন্স : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়াগকারীদের জন্য ১০ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে।

গ্লোবাল ইন্স্যুরেন্স : ৩১ ডিসেম্বর, ২০১৭ বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৩ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১.৯২ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৫ টাকা ঋণাতœক। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ১৮ জুলাই, সকাল ১১টায় ফার হোটলে অ্যান্ড রিসোর্স পল্টন, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এবি ব্যাংক : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়াগকারীদের জন্য কোন ডিভিডেন্ড না দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০৫ টাকা। যা আগের বছর সমন্বিত ইপিএস ছিল ২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩১.৬৫ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১২.২২ টাকা ঋণাতœক। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ১৯ জুলাই, সকাল ৯টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

শাহজালাল ইসলামী ব্যাংক : পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংক ৩১ ডিসেম্বর, ২০১৭ বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৭৪ টাকা ও এককভাবে ১.৫৫ টাকা।

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড ৩১ মার্চ ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। ফান্ডগুলোর মধ্যে এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৮ শতাংশ ক্যাশ এবং এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৮ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ডিভিডেন্ডের জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ৪ জুন। আলোচিত সময়ে এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ০.৮২ টাকা। যা এর আগের বছর ছিল ০.৫০ টাকা। এছাড়া ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১০.৮৫ টাকা ও বাজার মূল্যে এনএভি ১১.৯০ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) হয়েছে ২.৪৫ টাকা।
এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ০.৯৫ টাকা। যা এর আগের বছর ছিল ০.৭৮ টাকা। এছাড়া ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১০.৯৬ টাকা ও বাজার মূল্যে এনএভি ১২.৩৫ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) হয়েছে ১.৫৭ টাকা।

অর্থকাল/এসএ/খান

Development by: webnewsdesign.com