ব্রেকিং

x

আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন ড. আতিউর রহমান

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১ | ৭:১২ অপরাহ্ণ | 24 বার

আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন ড. আতিউর রহমান
সংগৃহীত ছবি

বাংলাদেশের ব্যাংকিং খাতকে সনাতন থেকে ডিজিটাইজেশনের অগ্রযাত্রায় নিয়ে আসার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানকে আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হচ্ছে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) চ্যানেল আইয়ের পক্ষ থেকে এ পুরস্কার দেওয়া হবে।

webnewsdesign.com

চ্যানেল আই প্রাঙ্গণে আয়োজিত এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

ড. আতিউর রহমান যখন বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব নেন, তখন চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে চ্যালেঞ্জের মুখে ছিল দেশের অর্থনীতির অগ্রযাত্রা। ওই সময় তিনি আর্থিক অন্তর্ভুক্তির সময়োচিত, সাহসী এবং উদ্ভাবনী অভিযান শুরু করেন।

তিনি সে সময়ে সামাজিক পিরামিডের পাটাতনে থাকা এবং চর-হাওর-পার্বত্যসহ দুর্গম এলাকার নাগরিকদের কাছে মানসম্মত আর্থিক সেবা পৌঁছে দেওয়াকে সর্বোচ্চ অগ্রাধিকার দেন। তিনি বিশেষভাবে কৃষি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, নারী উদ্যোক্তা, এবং পরিবশেবান্ধব অর্থায়নে জোর দেন এবং লক্ষ্য অর্জনের কৌশল হিসেবে উদ্ভাবনী ডিজিটাল আর্থিক সেবাকে বেছে নেন।

প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ কৌশলের অংশ হিসেবেই তিনি আর্থিক খাতকে ডিজিটাল করার উদ্যোগ নিয়েছিলেন। মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস এবং এজেন্ট ব্যাংকিংয়ের প্রসারে ড. আতিউর রহমানের নীতি-উদ্যোগের সুফল দেশবাসী যেমন ভোগ করছেন, তেমনি আন্তর্জাতিক মহলেও অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে রয়েছে। চলমান মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি সচল থাকার পেছনে ডিজিটাল ব্যাংকিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

সাবেক গভর্নর ড. আতিউর রহমান বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার হিসেবে দায়িত্বরত আছেন।

Development by: webnewsdesign.com