ব্রেকিং

x

আফগানিস্তানে পুলিৎজারজয়ী ফটোসাংবাদিক নিহত

শুক্রবার, ১৬ জুলাই ২০২১ | ৫:৫১ অপরাহ্ণ |

আফগানিস্তানে পুলিৎজারজয়ী ফটোসাংবাদিক নিহত
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যকার সংঘর্ষের সময় পুলিৎজারজয়ী এক ফটোসাংবাদিক নিহত হয়েছেন। এই ফটোসাংবাদিকের নাম দানিশ সিদ্দিকী। তিনি বার্তা সংস্থা রয়টার্সে কাজ করতেন। আজ শুক্রবার তিনি নিহত হন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, পাকিস্তানের বেলুচিস্তানের নিকটে কান্দাহার সীমান্তের স্পিন বলদাক এলাকার নিয়ন্ত্রণ নিতে তালেবানদের সঙ্গে লড়াই করছে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী। সেখানে সংবাদ সংগ্রহ করতে গিয়েছিলেন সাংবাদিক দানিশ। সেখানে তালেবানের হামলায় আফগানিস্তানের বাহিনীর এক জ্যেষ্ঠ সদস্যও নিহত হয়েছেন। দুই পক্ষের মধ্যে গোলাগুলি চলাকালে তাঁরা নিহত হন বলে জানিয়েছে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, দানিশ সিদ্দিকী ভারতের নাগরিক। গত সপ্তাহে ওই এলাকায় নিরাপত্তা বাহিনী ও তালেবানের সশস্ত্র যোদ্ধাদের মধ্যে লড়াই শুরু হলে সেখানে সংবাদ সংগ্রহের জন্য যান তিনি। সেখানে আফগানিস্তানের বাহিনীর সঙ্গে ছিলেন তিনি।

পুলিৎজারজয়ী এই সাংবাদিকের মৃত্যুর পর রয়টার্সের প্রেসিডেন্ট মাইকেল ফ্রিডেনবার্গ ও বার্তা সংস্থাটির এডিটর ইন চিফ আলেসান্দ্রা গ্যালোনি এক বিবৃতিতে বলেন, ‘এ ঘটনা সম্পর্কে আমরা আরও তথ্য জানার চেষ্টা করছি। এ জন্য সেখানকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। দানিশ একজন অসাধারণ সাংবাদিক ছিলেন।’ এ ছাড়া দানিশের পরিবারের প্রতি শোক জানানো হয়েছে রয়টার্সের পক্ষ থেকে।

আফগানিস্তানের বাহিনীর পক্ষ থেকে বলা হয়, দানিশের ওপর তালেবানের সদস্যরা যখন হামলা চালায়, তখন তিনি এক দোকানির সঙ্গে কথা বলছিলেন।

রয়টার্সের ফটোগ্রাফি দল ২০১৮ সালে রোহিঙ্গাসংকট নিয়ে কাজ করে পুলিৎজার পুরস্কার জিতেছিল। সেই দলে ছিলেন দানিশ সিদ্দিকী। তিনি ২০১০ সাল থেকে রয়টার্সের সঙ্গে কাজ করতেন। ইরাক ও আফগানিস্তান যুদ্ধ, রোহিঙ্গা শরণার্থীসংকট, হংকং বিক্ষোভ, নেপালের ভূমিকম্পসহ গুরুত্বপূর্ণ কিছু ঘটনায় দায়িত্ব পালন করেছেন তিনি।

Development by: webnewsdesign.com