ব্রেকিং

x

আবরারের স্মরণে পলাশী মোড়ে স্মৃতিস্তম্ভ নির্মাণ

বুধবার, ০৭ অক্টোবর ২০২০ | ৮:২৪ অপরাহ্ণ | 9 বার

আবরারের স্মরণে পলাশী মোড়ে স্মৃতিস্তম্ভ নির্মাণ
ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণে বুয়েটের প্রবেশমুখ পলাশী মোড়ে ‘আট স্তম্ভ’ নামে একটি স্মৃতিস্তম্ভ তৈরি করেছে ছাত্র অধিকার পরিষদ। ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে সংগঠনটির নেতা-কর্মীরা মঙ্গলবার মধ্যরাতে এটি তৈরি করেন।

গত বছরের ৬ অক্টোবর বুয়েটের শেরে বাংলা হলের আবাসিক ছাত্র ও তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরারকে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। তারই স্মরণে আটটি স্তম্ভবিশিষ্ট এই স্মৃতিফলকটি তৈরি করেন তারা।

স্মৃতিস্তম্ভের ফলকে লেখা হয়েছে ‘অনন্ত মহাকালে মোর যাত্রা, অসীম মহাকাশের অন্তে’। আবরার ফাহাদ তার ফেসবুক প্রোফাইলে ওই উক্তি ব্যবহার করেছিলেন।
স্তম্ভটির বিষয়ে আখতার হোসেন বলেন, আটটি বিষয়কে প্রতিনিধিত্ব করার জন্য আটটি স্তম্ভ বানানো হয়েছে। বিষয়গুলো হলো সার্বভৌমত্ব, গণতন্ত্র, গণপ্রতিরক্ষা, সাম্প্রদায়িক সম্প্রীতি, অর্থনৈতিক স্বনির্ভরতা, দেশীয় শিল্প-কৃষি ও নদী-বন-বন্দর রক্ষা, সাংস্কৃতিক স্বাধীনতা এবং মানবিক মর্যাদা। এই আটটি বিষয় যদি আমরা বাস্তবায়ন করতে পারি, তাহলে আমরা একটি আগ্রাসনমুক্ত বাংলাদেশ গড়তে পারব।

পরে বুধবার বিকেলে স্তম্ভটির পাদদেশে সমাবেশ করে ছাত্র অধিকার পরিষদ। এতে বক্তব্য দেন ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক মো. রাশেদ খান, ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আখতার হোসেন প্রমুখ। এসময় তারা স্তম্ভের আটটি বিষয়কে ছাত্র-জনতার আন্দোলনের মূলমন্ত্র হিসেবে ঘোষণা করেন।

Development by: webnewsdesign.com