ব্রেকিং

x

আড়াই বছর পর আজ রাতে মেসির মুখোমুখি রোনালদো

মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০২০ | ৩:৩৫ অপরাহ্ণ | 77 বার

আড়াই বছর পর আজ রাতে মেসির মুখোমুখি রোনালদো
ছবি: সংগৃহীত

দুই তারকার মধ্যে কে সেরা, এ নিয়ে তর্ক বহুদিনের। মেসি এখনও রয়েছেন বার্সেলোনায়; কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে গেছেন জুভেন্টাসে। যে কারণে এই দু’জনের দ্বৈরথ দেখা যায় না প্রায় আড়াই বছরেরও বেশি সময় ধরে। এখন ভরসা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচই। তাও, রোনালদো রিয়াল ছাড়ার আড়াই বছর পর আবার মুখোমুখি হচ্ছেন বিশ্বের সেরা এই দুই তারকা।

একসময়ে ন্যু ক্যাম্প বহুবার দেখেছে দুই তারকার লড়াই। আজ (মঙ্গলবার) রাতে আরও একবার লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো একে অপরের মুখোমুখি সেই ন্যু ক্যাম্পেই।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার সামনে জুভেন্টাস। দুই দলের সাক্ষাতের চেয়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে মেসি-রোনালদো দ্বৈরথ।

২০১৮ সালের ৬ মে ন্যু ক্যাম্পে সর্বশেষ একে অপরের মুখোমুখি হয়েছিলেন মেসি এবং রোনালদো। লা লিগার ম্যাচ ছিল সেটি। সবচেয়ে মজার বিষয় হলো দু’জনের মুখোমুখি সেই ম্যাচে কেউ জেতেনি। ২-২ গোলে ড্র হয়েছিল। মেসি এবং রোনালদো, দু’জনই গোল করেছিলেন একটি করে।

রিয়াল মাদ্রিদে খেলার সময়ে রোনালদো-মেসির দ্বৈরথ ঘিরে এল ক্লাসিকোয় উত্তেজনার পারদ চড়ে উঠতো। ২০১৮ সালের পর পরিস্থিতি পাল্টে যায়। রোনালদো ঠিকানা বদলে ফেলায় দ্বৈরথটাও যেন শেষ হয়ে যায়। চ্যাম্পিয়ন্স লিগের বদৌলতে আড়াই বছর পর আবারও সেই দ্বৈরথ এখন দেখার অপেক্ষায় পুরো ফুটবল বিশ্ব।

চ্যাম্পিয়ন্স লিগে এ যুগের দুই সেরা ফুটবল তারকার দ্বৈরথ ফিরছে আজ বাংলাদেশ সময় রাত দুটায়; কিন্তু ম্যাচের কিক অফের বাঁশি বাজার আগেই শুরু হয়ে গেল তাদের নিয়ে লড়াই।

সোমবার বার্সেলোনা তাদের টুইটারে একটি ছবি তুলে দেয়। মুখোমুখি বসে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। মজার বিষয় হল, বার্সেলোনা তারকার পাশে থাকা আয়নার উপরের দিকে লেখা রয়েছে, ‘জিওএটি’ (গ্রেটেস্ট অব অল টাইম)।

এবারের চ্যাম্পিয়ন্স লিগে স্পেন এবং ইতালির দুই সেরা ক্লাবকে ফেলা হয় একই গ্রুপে। এই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি রোনালদো- মেসি। প্রথম সাক্ষাতে অবশ্য দু’জনের দেখা হয়নি। তখন রোনালদো ছিলেন করোনা আক্রান্ত।

বার্সাও ম্যাচটা জিতে নিয়েছিল ২-০ গোলে। পেনাল্টি থেকে গোল করেছিলেন মেসি। এবার ন্যু ক্যাম্পে জিতে মধুর প্রতিশোধ নিতে চাইবেন রোনালদো। যদিও বার্সা ও জুভেন্টাস আগেই শেষ ষোলোয় খেলা নিশ্চিত করে ফেলেছে। গ্রুপ ‘জি’তে বার্সা (৫ ম্যাচে ১৫ পয়েন্ট) সবার উপরে।

ক্লাবের গায়েও তারকা-দ্বৈরথের আঁচ লেগে গেছে। গত ২৯ অক্টোবর তুরিনে প্রথম সাক্ষাতে জুভেন্টাসকে ২-০ গোলে হারানোর পরে বার্সেলোনা টুইট করেছিল, ‘আমরা গর্বিত যে, তোমরাও মাঠে দেখতে পেলে জিওএটি-কে।’

সেই বিদ্রুপ হজম করতে পারেনি জুভেন্টাস। তারাও পাল্টা টুইট করে, ‘তোমরা খুব সম্ভবত ভুল অভিধান দেখেছিলে। ন্যু ক্যাম্পে আমরা প্রকৃত জিওএটি নিয়ে যাব।’

পরিসংখ্যান জানাচ্ছে, রোনালদোর স্পেন ছেড়ে ইতালিতে পাড়ি দেওয়ার আগে স্প্যানিশ লা লিগায় দুই তারকার সাক্ষাৎ হয়েছে ৩৫ বার। মেসি জিতেছেন ১৬ বার। রোনালদোর জয় ১০টিতে। বাকি নয়টি থেকেছে অমীমাংসিত।

সোমবার সংবাদ সম্মেলনে এসে বার্সা ম্যানেজার রোনাল্ড কোম্যান বলেন, ‘গত ১০-১৫ বছর ধরে তারাই বিশ্বের সেরা দুই তারকা। দুজনেই প্রচুর গোল করেছে। প্রচুর পুরস্কার পেয়েছে। আমাদের মতো ফুটবল পিপাসুদের কত সুন্দর সন্ধ্যা ওরা উপহার দিয়েছে। মেসি-রোনালদোর মধ্যে কে ভাল, তার কোনও উত্তর হয় না।’

মঙ্গলবার ন্যু ক্যাম্পে নামার আগে অবশ্য ভাল ছন্দে রয়েছেন রোনালদো। ডায়নামো কিয়েভের বিরুদ্ধে ৭৫০ গোলের (ক্লাব ও দেশ মিলিয়ে) মাইলফলক ছুঁয়েছেন তিনি। তুরিনের বিরুদ্ধে গোল না পেলেও রোনালদোর দল ২-১ গোলে ম্যাচ জিতেছে।

অন্যদিকে, বার্সার তারকা উসমান ডেম্বেলে লা লিগায় ক্যাডিজের বিরুদ্ধে ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় নেই জুভেন্টাসের বিরুদ্ধে। ক্যাডিজের কাছে ২-১ গোলে হেরেছে বার্সা। লা লিগায় এবার একদমই ভাল শুরু করেনি মেসিদের। তার নিজের মেসির ফর্মও চিন্তার কারণ হয়ে উঠছে।

এই প্রেক্ষিতে রোনালদোর বিরুদ্ধে নামছেন মেসি। একে অপরকে সামনে পেলে তারা যে জ্বলে ওঠেন, তা তো সবারই জানা। তাই আপাতত গুরুত্বহীন চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচ নিয়ে শুরু হয়েছে আলোচনা। সৌজন্যে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পুনরায় সাক্ষাৎ।

Development by: webnewsdesign.com