ব্রেকিং

x

ইউক্রেইন থেকে বাংলাদেশিরা ফিরতে পারে যে উপায়ে

শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি ২০২২ | ৭:২০ অপরাহ্ণ |

ইউক্রেইন থেকে বাংলাদেশিরা ফিরতে পারে যে উপায়ে
ফাইল ছবি

যুদ্ধের কারণে ইউক্রেইনে আটকেপড়া বাংলাদেশিদের দেশে ফেরার সুযোগ দিতে ভিসা ছাড়াই ঢোকার অনুমতি দেবে পোল্যান্ড সরকার।

বৃহস্পতিবার গভীর রাতে পোল্যান্ডের ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এক্ষেত্র বৈধ পাসপোর্টধারীরা সীমান্ত রক্ষী বাহিনীকে পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন।”

যাদের পাসপোর্ট নেই, তারাও ট্র্যাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন প্রত্যেক বাংলাদেশিকে দুই কপি পাসপোর্ট সাইজে রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করেছে দূতাবাস।

ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের একটি দল শুক্রবার সকালে পোল্যান্ড- ইউক্রেইন সীমান্তের পথে রওনা হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সহায়তা করবেন।”

দূতাবাস বলছে, ইউক্রেইনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ ঘটছে, পেট্রলের অপ্রতুলতা রয়েছে এবং পথে অতিরিক্ত যানজটের খবর আসছে। কাজেই পোল্যান্ড সীমান্ত থেকে দূরবর্তী এলাকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের রওনা হতে হওয়ার আগে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে নেওয়া প্রয়োজন।

যাদের সঙ্গে বৈধ কাগজপত্র নেই, তাদেরও পোল্যান্ডে পৌঁছাতে প্রয়োজনীয় সহায়তা দিতে ওয়ারশর বাংলাদেশ মিশনকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী এ কে এ মোমেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

গত কিছু দিন ধরে যুদ্ধের দামামার পর বৃহস্পতিবার রাশিয়ার বাহিনী ইউক্রেইনের উপর স্থল ও আকাশ পথে হামলা শুরু করেছে। রাজধানী কিয়েভেও গোলাবর্ষণ হচ্ছে।

যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেইনের বিভিন্ন শহরে অবস্থানরত বাংলাদেশিরা আটকে পড়েছেন। তারা উদ্ধারের আকুতিও জানাচ্ছেন। এদের বেশিরভাগই শিক্ষার্থী।

Development by: webnewsdesign.com