ব্রেকিং

x

ইসরায়েলের জাতীয় সংগীত ‘চুরি’ করেছেন আনু মালিক!

সোমবার, ০২ আগস্ট ২০২১ | ৬:০৩ অপরাহ্ণ |

ইসরায়েলের জাতীয় সংগীত ‘চুরি’ করেছেন আনু মালিক!
ছবি: সংগৃহীত

এবারের অলিম্পিকে জিমন্যাস্টিক্স বিভাগে ইতিহাস গড়ে সোনা জিতেছেন ইসরায়েলের প্রতিযোগী ওর্টেম ডোলগোপ্যাট। তিনি পদক নিতে মঞ্চে উঠতেই বেজে ওঠে দেশটির জাতীয় সংগীত। এরপরেই নেট দুনিয়ায় ধরে পড়ে ইসরায়েলের জাতীয় সংগীতের সুর ‘চুরি’ করেছেন ভারতীয় সংগীত পরিচালক আনু মালিক!

অনেকেই হয়তো খবরটি শুনে চমকে গেছেন। আসুন, জানা যাক আসল ব্যাপারটা। অলিম্পিকের মঞ্চে ইসরায়েলের জাতীয় সংগীতের সুর বেজে উঠতেই হিন্দি সিনেমার দর্শকদের ভুরু কুঁচকে ওঠে। কেমন যেন চেনা চেনা সুর। একটু ঘাঁটতেই বেরিয়ে আসে ১৯৯৬ সালে অজয় দেবগন অভিনীত ‘দিলজ্বলে’ সিনেমার ‘মেলা মুল্ক মেরা দেশ’ এর সুরের সঙ্গে ইসরায়েলের জাতীয় সংগীত ‘হাতিকভা’র সুরের হুবহু মিল।

নেটিজেনদের আর বুঝতে অসুবিধা হয়নি ‘হাতিকভা’র সুর স্রেফ ওই গানটিতে বসিয়ে দিয়েছিলেন আনু। খবরটি প্রকাশ্যে আসতেই ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়। এরপর থেকেই নেটিজেনদের কটাক্ষ এবং তীব্র সমালোচনার মুখে পড়েছেন বলিউডের নামি সংগীত পরিচালক আনু মালিক।

এভাবে সুর চুরি করার কারণে কেউ কেউ তাকে ‘নির্লজ্জ’ বলছেন। কেউ আবার সরাসরি কমেন্ট করছেন, ‘এক দেশের জাতীয় সংগীত চুরি করে অন্য দেশের সিনেমার জাতীয়তাবাদী গানে সেই সুর ব্যবহার করেছেন আনু। এমন চুরির জন্য তাকেই সোনার পদক দেওয়া উচিত!’

উল্লেখ্য, এর আগেও অনেকবার সুর চুরির অভিযোগ উঠেছে আনু মালিকের বিরুদ্ধে। ‘দিল মেরা চুরায়া কিঁউ’,’নিঁদ চুরায়ি মেরি কিসনে ও সনম’,’কহো না কহো’ এর মতো বলিউডের দুর্দান্ত সব হিট গান এই তালিকায় রয়েছে। সেসব ক্ষেত্রে আনু অবশ্য বারবারই বলেছিলেন, মূলত বিদেশি গানের সুর থেকে ‘প্রেরণা’ নিয়ে তিনি গানগুলো করেছেন।

আরআইজে

Development by: webnewsdesign.com