ব্রেকিং

x

এসিআইয়ে বিদেশি বিনিয়োগ আসছে ৮৩ কোটি টাকা

সোমবার, ১৪ জুন ২০২১ | ৩:১২ অপরাহ্ণ |

এসিআইয়ে বিদেশি বিনিয়োগ আসছে ৮৩ কোটি টাকা
ছবি: সংগৃহীত

পুঁজিবাজারে তালিকাভুক্ত অ্যাডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেডে বিদেশি বিনিয়োগ আসছে ৮৩ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৭০০ টাকা।

এসিআইয়ের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এসিআই মোটরস লিমিটেডের ১৫ লাখ ৫৫ হাজার ৫৫৫টি কনভার্টেবল নন-কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যুর মাধ্যমে বিদেশিরা এই টাকা বিনিয়োগ করবে। বিনিয়োগের এই অর্থ কোম্পানির ব্যবসার গ্রোথ বৃদ্ধি এবং কোম্পানির সম্প্রসারণের লক্ষ্যে ব্যবহার করা হবে।

প্রতিষ্ঠানটির বোর্ড সভায় অনুমোদনের পর সোমবার (১৪ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করেছে। এতে বলা হয়, এসিআই লিমিটেডের পরিচালনা পর্ষদ কনভার্টেবল নন-কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যুর মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ উত্তোলন অনুমোদন করেছে।

১৯৭৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এসিআই মোটরস লিমিটেডের ১৫ লাখ ৫৫ হাজার ৫৫৫টি কনভাটেবল নন-কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যুর মাধ্যমে বিদেশিদের কাছ থেকে ৮৩ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৭০০ টাকা উত্তোলন করবে। কোম্পানিটির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ধরা হয়েছে একশ টাকা। এর সঙ্গে রয়েছে ৪৪০ টাকা প্রিমিয়াম। ফলে প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৪০ টাকা করে।

এই টাকায় কোম্পানির ব্যবসায় সম্প্রসারণের কাজে ব্যবহার হবে। এর ফলে এসিআই কোম্পানিতে সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এসিআই মোটরসের শেয়ার হোল্ডিং ৪৬ দশমিক ৮০ শতাংশ থেকে বেড়ে ৫২ দশমিক ৭০ শতাংশে দাঁড়াবে।

স্বল্প ও দীর্ঘমেয়াদে ৪ হাজার কোটি টাকা ঋণে থাকা কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৭ শতাংশ শেয়ার।

কোম্পানিটি ৬ কোটি ৩১ লাখ ১০ হাজার ২৫২টি শেয়ারধারীদের ২০২০ সালে ৯০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৮০ শতাংশ নগদ আর ১০ শতাংশ বোনাস শেয়ার। রোববার (১৩ জুন) সর্বশেষ লেনদেন হয়েছে ২৬২ টাকায়।

Development by: webnewsdesign.com