ব্রেকিং

x

ওমিক্রন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন উদ্বেগ

শুক্রবার, ১০ ডিসেম্বর ২০২১ | ১০:২৩ পূর্বাহ্ণ |

ওমিক্রন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন উদ্বেগ
ফাইল ছবি

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন থেকে সুরক্ষা পেতে করোনা টিকার অতিরিক্ত ডোজ লাগবে কি-না তা এখনো নিশ্চিত নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল বৃহস্পতিবার জেনেভায় ডব্লিউএইচও সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংস্থার ভ্যাকসিন বিভাগের প্রধান কেট ও’ব্রায়েন।

এ সময় করোনার রূপান্তরিত ধরন ওমিক্রনকে ঠেকাতে উন্নত দেশগুলোকে অতিরিক্ত টিকা মজুত করা থেকে বিরত থাকার আহ্বানও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন বিভাগের প্রধান কেট ও’ব্রায়েন বলেন, বলা হচ্ছে করোনা টিকার তৃতীয় ডোজ ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দিতে পারে। এই বিষয়টিতে আমরা উদ্বিগ্ন। আমাদের উদ্বেগের কারণ হলো, ধনী দেশগুলো নিজেদের জনগণের সুরক্ষা নিশ্চিত করতে যদি ফের টিকা মজুত করা শুরু করে তাহলে বিশ্বজুড়ে টিকার বণ্টন ও সরবরাহ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

গত মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক জানিয়েছে, তাদের টিকার তৃতীয় ডোজ ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দিতে সক্ষম।

কেট ও’ব্রায়েন বলেন, প্রাথমিক তথ্য পরীক্ষা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটি হতে পারে যে অতিরিক্ত ডোজগুলো ওমিক্রনের বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষা দেয়। তবে এটি জোর দিয়েছিল বলার সময় আসেনি।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন বিভাগের পরিচালক জানান, বিভিন্ন প্রতিকূলতার কারণে এত দিন কোভ্যাক্সের মাধ্যমে দরিদ্র দেশগুলোতে নিয়মিতভাবে টিকা পাঠানো যায়নি। গত দুই মাস ধরে দরিদ্র দেশগুলোতে টিকার ডোজ পাঠানো কিছুটা নিয়মিত হয়েছে।

তিনি বলেন, আমাদের এই সরবরাহ অব্যাহত রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। আমাদের মনে রাখতে হবে-যতক্ষণ পর্যন্ত এই বিশ্ব মহামারিমুক্ত না হচ্ছে, ততক্ষণ আমরা কেউই নিরাপদ নই।

Development by: webnewsdesign.com