ব্রেকিং

x

করোনা ভ্যাকসিনের জন্য এডিবি দেবে ৯০০ কোটি ডলার

রবিবার, ২০ ডিসেম্বর ২০২০ | ৩:৫৫ অপরাহ্ণ |

করোনা ভ্যাকসিনের জন্য এডিবি দেবে ৯০০ কোটি ডলার
ফাইল ছবি

এশিয়ার উন্নয়নশীল দেশগুলোতে করোনা ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণের জন্য ৯০০ কোটি ডলার দেওয়ার উদ্যোগ নিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ শুক্রবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এশিয়া প্যাসিফিক ভ্যাকসিন অ্যাক্সেস ফ্যাসিলিটির (এপিভিএএক্স) আওতায় এ অর্থ ব্যবহার হবে।

এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘এডিবির উন্নয়নশীল সদস্য দেশগুলো তাদের জনগণের জন্য করোনা ভ্যাকসিন দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। নিরাপত্তার সঙ্গে সুষ্ঠুভাবে এই ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার জন্য তাদের অর্থের প্রয়োজন।’

এডিবি প্রেসিডেন্ট মনে করেন, এ অঞ্চলের উন্নয়নশীল দেশগুলো এসব চ্যালেঞ্জ মোকাবিলা করার পাশাপাশি অর্থনীতি পুনরুদ্ধারে এপিভিএএক্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উল্লেখ্য, এশীয়-প্রশান্ত মহাসাগর অঞ্চলে এ পর্যন্ত এক কোটি ৪৩ লাখ লোক করোনায় আক্রান্ত হয়েছেন। প্রায় দুই লাখের মতো লোক এতে মারা গেছেন। ২০২০ সালে উন্নয়নশীল এশিয়ায় অর্থনৈতিক প্রবৃদ্ধি শূন্য দশমিক চার শতাংশ হ্রাস পাবে বলে এডিবি ধারণা করছে।

এর আগে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনা ভ্যাকসিনের সুষ্ঠু বিতরণ বিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দুই দিনব্যাপী এক ভার্চুয়াল সভা শেষ হয় আজ। সভায় এ অঞ্চলে ভ্যাকসিনের সুষ্ঠু বিতরণ নিয়ে উদ্বেগের পাশাপাশি কোভিড-১৯ ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য প্রয়োজনীয় কার্যবিধি এবং ভ্যাকসিনের সুষ্ঠু ব্যবস্থাপনা প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়।

Development by: webnewsdesign.com