ব্রেকিং

x

করোনার প্রাথমিক লক্ষণ নাকে

মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০ | ২:৩২ অপরাহ্ণ | 35 বার

করোনার প্রাথমিক লক্ষণ নাকে
ফাইল ছবি

করোনা মহামারি পুরো বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে। করোনার ভিন্ন ভিন্ন লক্ষণ সম্পর্কে জানা যাচ্ছে এবং প্রতিরোধে নানা পরামর্শ দিচ্ছেন চিকিৎসাবিদরা। ইতিহাসের সবচেয়ে দ্রুত সময়ে প্রতিষেধকেরও খবর এসেছে। জ্বর, হাঁচি-কাশি, শ্বাসকষ্ট, স্বাদ ও গন্ধ না পাওয়াকে করোনার সাধারণ লক্ষণ ধরা হয়। তবে নতুন গবেষণায় জানা গেছে- এ রোগের আগাম লক্ষণ প্রথমে নাকে পাওয়া যায়। স্পেনের ইউনিভার্সিটি অব বার্সেলোনার গবেষকরা জানিয়েছেন, তাদের গবেষণায় অংশগ্রহণ করা করোনা রোগীদের কেউ প্রাথমিক লক্ষণ হিসেবে নাকে অতিমাত্রায় শুস্কতা অনুভব করেছেন, কেউ আবার বিচিত্র অনুভূতির সাক্ষী হয়েছেন। তবে মাত্র তিন শতাংশ মানুষ পাওয়া গেছে যারা তাদের নাকে একই অনুভূতি পাওয়ার পরও করোনা নেগেটিভ শনাক্ত হয়েছেন।

নর্থওয়েস্টার্ন মেডিসিন নামে এক প্রতিষ্ঠানের সাম্প্রতিক গবেষণায় দেখা যায়, যেসব করোনা রোগীর উপসর্গ গুরুতর ছিল এবং হাসপাতালে নেওয়ার প্রয়োজন হয়েছিল তাদের নাকে অদ্ভুত অনুভূতি ও হাঁচি-কাশির মতো অন্যান্য উপসর্গের পাশাপাশি স্নায়বিক কিছু লক্ষণ ছিল। এর মধ্যে সাধারণ লক্ষণগুলো হলো- দীর্ঘ সময়ের জন্য স্মৃতিভ্রম, সন্দেহপ্রবণ হওয়া, কোনো কাজে মনোযোগী হতে ব্যর্থ হওয়া ইত্যাদি। অনেক ক্ষেত্রে সুস্থ হওয়ার পর কয়েক সপ্তাহ বা কয়েক মাস ধরে এই লক্ষণগুলো দেখা দিতে পারে। বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়।

অনেক করোনাজয়ীর দেহে মারাত্মক প্রভাব থেকে যায়। এর মধ্যে বিশেষত ফুসফুস ও হৃদযন্ত্রের সমস্যা। এমনকি এই সমস্যা সুস্থ হওয়ার পর কয়েক মাস ধরে দেখা যেতে পারে। যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফুসি বলেন, করোনা থেকে সুস্থ হওয়ার পর উল্লেখযোগ্য সংখ্যক ব্যক্তির দেহেই হৃদরোগ ধরা পড়ছে।-বিজিআর ডট কম

Development by: webnewsdesign.com