ব্রেকিং

x

করোনায় মৃত্যুঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের গবেষণা

শনিবার, ১৭ এপ্রিল ২০২১ | ১০:২০ অপরাহ্ণ |

করোনায় মৃত্যুঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের গবেষণা
ছবি: সংগৃহীত

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এ অবস্থায় করোনা আক্রান্তদের মধ্যে কাদের মৃত্যুঝুঁকি বেশি এবং সংক্রমণ থেকে রক্ষা পেতে কাদের বেশি সতর্ক থাকা প্রয়োজন, এসব বিষয় জানতে গবেষণা চালিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গবেষণা প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী করোনা নিয়ন্ত্রণে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশিদ আলম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গবেষণাটা নিয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) কাজ করছে। এটা এতো বড় মাপের গবেষণা নয়। গবেষণা শেষ হলে বিস্তারিত জানানো হবে।

খুরশিদ আলম বলেন, করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের সঙ্গে ট্রিটমেন্টের কোনো পরিবর্তন আছে কি-না অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছে। যদিও পৃথিবীতে আমরা দেখেছি যে, ভ্যারিয়েন্টের সঙ্গে ট্রিটমেন্ট প্রটোকলের কোনো পরিবর্তন হয়নি। আগেরটাই রয়েছে। তারপরও বিষয়টি নিয়ে আমরা আলোচনা করতে চাচ্ছি। কাল বিকেল ৩টায় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক আছে। বিশেষ করে যারা করোনা চিকিৎসার সঙ্গে জড়িত তাদের নিয়েই গবেষণাটি পরিচালনা করা হবে।

এর আগে দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে কোভিড ইউনিট পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, করোনায় মৃত্যুঝুঁকি কমাতে গবেষণায় যে সুপারিশ আসবে সে অনুযায়ী কাজ করা হবে। গবেষণার অগ্রগতি নিয়ে আগামীকাল (রোববার) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও দেশের বিশেষজ্ঞদের নিয়ে আলোচনা করা হবে। করোনায় আক্রান্ত হয়ে দেশের কোন ধরনের রোগী মারা যাচ্ছে; তাদের মধ্যে অন্য কোনো রোগ আছে কি-না এবং তাদের বয়স কেমন এসব বিষয় নিয়ে আলোচনা করা হবে।

দেশে হঠাৎ করোনাভাইরাসের নমুনা পরীক্ষা কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, আমাদের প্রতিদিন ৪০ হাজার নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। কিছু দিন ধরে পরীক্ষা কম হচ্ছে, এটা লক্ষ্য করেছি। তবে জনগণের কাছে আমার আহ্বান থাকবে উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে নমুনা পরীক্ষা করাবেন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গবেষণায় দেশ-বিদেশের অনেক গবেষক কাজ করছেন। এরই মধ্যে তাদের গবেষণায় দেখা গেছে, করোনা আক্রান্ত রোগীদের মধ্যে যাদের আগে থেকে কোনো দীর্ঘমেয়াদি বা অসংক্রামক রোগ ছিল, তাদের মৃত্যুঝুঁকি বেশি। বিশ্বে উচ্চ রক্তচাপ ও হৃদরোগে আক্রান্ত রোগীদের মধ্যে যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের মৃত্যুঝুঁকি শুধু করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চেয়ে প্রায় সাড়ে তিন গুণ বেশি।

করোনায় মৃত্যুর আজকের চিত্র

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ১০১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে পর পর দুই দিন করোনায় শতাধিক মৃত্যুর ঘটনা ঘটল। ভাইরাসটিতে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২৮৩ জনে।

এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৭৩ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ১৫ হাজার ২৫২ জনে।

শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৫ হাজার ৯০৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ৮ হাজার ৮১৫ জন।

Development by: webnewsdesign.com