ব্রেকিং

x

৪৫০ টাকায় করোনা পরীক্ষার ফল মিলবে ১৫ মিনিটেই

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ | ৫:০৪ অপরাহ্ণ | 61 বার

৪৫০ টাকায় করোনা পরীক্ষার ফল মিলবে ১৫ মিনিটেই
ফাইল ছবি

নমুনা সংগ্রহের পর মাত্র কয়েক মিনিটের মধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে সক্ষম এমন একটি পরীক্ষা বিশ্বব্যাপি চালু করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি বলছে, মাত্র ১৫-৩০ মিনিটের মধ্যে করোনা পরীক্ষার ফলাফল জানাতে সক্ষম এমন কিট বিতরণ হবে বিশ্বজুড়ে। এর ফলে হয়তো বেঁচে যাবে লাখো প্রাণ। দরিদ্র আর ধনী- সব দেশেই কমে যাবে সংক্রমণের গতি। দুইটি কোম্পানি থেকে মোট ১২ কোটি অ্যান্টিজেন টেস্ট কিট সরবরাহ করা হবে নিম্ন বা মধ্যআয়ের দেশগুলোতে। প্রতিটি কিটের দাম পড়বে ৫ ডলার (৪৫০ টাকা) বা তারও কম।

গার্ডিয়ান এর প্রতিবেদনে বলা হয়, এই কিট অনেকটা প্রেগন্যান্সি টেস্টের মতো দেখতে। দুইটি নীল দাগ হলে পজিটিভ ধরে নিতে হয়।

এটি উৎপাদন করছে এসডি বায়োসেন্সর নামে দক্ষিণ কোরিয়ার একটি কোম্পানি। অপর কিটও শিগগিরই জরুরী অনুমোদন পাবে বলে আশা করা হচ্ছে। এটি মার্কিন প্রতিষ্ঠান অ্যাবট উৎপাদন করছে।

দ্রুত, সহজ ও উচ্চমানের এসব কিট বিশ্বব্যাপি স্বাস্থ্যকর্মীদের গণহারে টেস্ট করাতে কাজে লাগবে। স্বল্পোন্নত দেশগুলোতে আনুপাতিকহারে এই কর্মীরা মারা যাচ্ছেন বেশি হারে। যুক্তরাজ্যের মতো যেসব ধন্যাঢ্য দেশ অ্যাকসেস টু কোভিড (এসিটি) উদ্যোগে সামিল হয়েছে, তারা এই কিট অর্ডার দিতে পারবে।

মার্চে ডব্লিউএইচও, ইউরোপিয়ান কমিশন, ফরাসি সরকার ও গেটস ফাউন্ডেশন এই উদ্যোগ শুরু করে। গেটস ফাউন্ডেশনের নিশ্চয়তার বিপরীতে ইতিমধ্যেই মোট পণ্যের ২০ শতাংশ উৎপাদন করছে ওই দুই কোম্পানি। জার্মানি ইতিমধ্যেই ২ কোটি টেস্ট কিট অর্ডার দিয়েছে। ফ্রান্স ও সুইজারল্যান্ডও অর্ডার দিতে যাচ্ছে।

উল্লেখ্য, বিশ্বে প্রতিদিনই করোনায় আক্রান্ত হয়ে প্রাণহানির মিছিল বাড়ছে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) শেষ খবর অনুযায়ী, করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ছয় হাজার ৩৩৯ জনে। এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে তিন কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৮৭৩ জন। তার মধ্যে সুস্থ হয়েছেন ২ কোটি সাড়ে ৪৮ লাখের বেশি।
ভারতে গত ২৪ ঘন্টায় করোনায় ৭শত ৭৭ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট মৃত্যু ছাড়িয়েছে ৯৬ হাজার। ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৬৭১ জন।

Development by: webnewsdesign.com