ব্রেকিং

x

কর্মস্থলে ফিরছে মানুষ, ফিরতি পথেও মিলছে স্বস্তি

শুক্রবার, ০৬ মে ২০২২ | ৭:৪৯ অপরাহ্ণ |

কর্মস্থলে ফিরছে মানুষ, ফিরতি পথেও মিলছে স্বস্তি
ফাইল ছবি

ঈদের লম্বা ছুটি কাটিয়ে জীবিকার তাগিদে ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ। বাস, ট্রেন কিংবা লঞ্চ সবখানেই ঢাকামুখী মানুষের স্রোত। ফেরিঘাট ও মহাসড়কেও বেড়েছে গাড়ির চাপ।

বাড়ি যাওয়ার মতো ফিরতি পথের যাত্রাটাও ছিলো স্বাচ্ছন্দ্যের। কোথাও উপচেপড়া ভিড় নেই। ট্রেনে নেই সময়সূচীর বিপর্যয়। তবে টিকেট পাওয়া নিয়ে অভিযোগ করেন কেউ কেউ।

ঈদের ফিরতি যাত্রায় এক বিরল ঘটনা। পারুল নামের অন্ত:স্বত্বা এক নারী রাজশাহী থেকে সিল্ক সিটি এক্সপ্রেসে ফিরছিলেন ঢাকায়। যাত্রাপথেই তাঁর প্রসব বেদনা শুরু হয়।

ট্রেনেই জন্ম নেয় এক ফুটফুটে শিশু। শুক্রবার দুপুর আড়াইটার দিকে সিল্কসিটি এক্সপ্রেস ঢাকায় পৌঁছায়। সুস্থ অবস্থায় কমলাপুরে নামেন মা ও নবজাতক।

এবার স্বাচ্ছন্দ্যের ঈদযাত্রার স্মারক হয়ে থাকতে পারে ট্রেনে জন্ম নেয়া এই শিশু। কারণ অনেক বছর পর এমন নির্ঝঞ্ঝাট ঈদ যাত্রা দেখলো ট্রেন।

প্রতি দিন ৩৭টি ট্রেনে বিভিন্ন জেলা শহর থেকে ঢাকায় ফিরছে মানুষ। সঙ্গে থাকছে বিশেষ ট্রেন। বাড়ি ফেরার মতো ঈদ শেষে ঢাকায় ফিরে আসাটাও ছিলো স্বস্তির।

যাত্রীরা জানান, ট্রেনে কোনো দাঁড়ানো লোক ছিলো না। কাজ থাকায় একদিন আগেই ফিরেছেন বর্তমান ঠিকানায়। পরিবারের সঙ্গে ঈদ করে ঢাকায় ফেরার ভালো লাগছে তাদের।

শুক্রবার (৬ মে) ভোর থেকে কমলাপুরে যাত্রীদের চাপ ছিলো চোখে পড়ার মতো। তবে, উপচেপড়া ভিড় ছিলো না। সময়মতোই ট্রেনগুলো গন্তব্যে পৌঁছায়।

তবে, ফিরতি টিকেট পেতে ভোগান্তির অভিযোগ করেন কেউ কেউ। অনলাইন থেকে শুরু করে লাইনেও অনেক চেষ্টার পর মিলেছে টিকেট।

স্বস্তি ছিলো সড়ক পথেও। মহাসড়কে যানজট নেই। সময়মতোই ঢাকায় পৌঁছায় বাস। বগুড়া থেকে ঢাকায় আসতে সময় লেগেছে মাত্র চার ঘণ্টা। সিরাজগঞ্জ থেকে দুই ঘণ্টা।

গাবতলী, মহাখালী ও সায়দাবাদ বাস টার্মিনালে ফিরে আসা বাসগুলোতে পর্যাপ্ত সংখ্যক যাত্রী ছিল। যাত্রীদের কাছ থেকে পাওয়া যায়নি দুর্ভোগের কোন অভিযোগ।

দেশের বিভিন্ন জেলা থেকে আসা বাসগুলোর পিছন দিকে আট-দশটি সিট খালি ছিল এছাড়া অন্য সব আসনেই যাত্রী এসেছে। শনিবার যাত্রী আরও বাড়বে বলা জানান সংশ্লিষ্টরা।

এদিকে, ভোরের দিকে দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা লঞ্চগুলো সদরঘাট টার্মিনালে ফিরতে শুরু করে। ভিড় না থাকলেও বিপুল যাত্রী নিয়ে লঞ্চগুলো ঢাকায় এসেছে।

রোববার (৮ মে) থেকে পুরোদমে শুরু হচ্ছে অফিস। তার আগে শনিবারও ঢাকায় ফেরা মানুষের চাপ থাকবে বলে ধারণা করছেন পরিবহন সংশ্লিষ্টরা।

Development by: webnewsdesign.com