ব্রেকিং

x

জটিল পরিভাষার বদলে বহুল প্রচলিত বিদেশি শব্দ ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর

মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি ২০২২ | ৬:১১ পূর্বাহ্ণ |

জটিল পরিভাষার বদলে বহুল প্রচলিত বিদেশি শব্দ ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর
ফাইল ছবি

কোনো বিদেশি শব্দের জটিল বাংলা পরিভাষা ব্যবহারের বদলে সহজ ও বহুল প্রচলিত বিদেশি শব্দ ব্যবহারের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২১ ফেব্রুয়ারি) ‘মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২’ উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আয়োজিত চার দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘কনটেন্ট’ শব্দটার বাংলা পরিভাষা হলো ‘আধেয়’। এই বাংলা বললে কেউ কিন্তু বুঝবে না। কাজেই খটমট পরিভাষা ব্যবহার না করে মানুষ সহজেই বোঝে এমন বহুল প্রচলিত বিদেশি শব্দ ব্যবহার করা উচিত।

বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার তাগিদ দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি ইন্টারনেটে বাংলা ভাষায় কনটেন্ট তৈরির বিষয়ে তিনি বলেন, কম্পিউটার বা ইন্টারনেটে বাংলায় কনটেন্ট তৈরি করা বা বাংলা ভাষাকে আরও সহজ করে দেয়া যায় কিনা তা ভাবা হচ্ছে। ইতোমধ্যেই বাংলা কিবোর্ড এসেছে, তবে সেগুলোকে আরও সহজ করে দেয়া.. বিশেষ করে আমাদের যুক্তাক্ষরগুলো এতো খটমট! এগুলোকে সহজ করার ব্যাপারে আজকেও আমি আমাদের মন্ত্রীদের সাথে কথা বলেছি।

সবশেষে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাচ্ছি। রক্ত দিয়ে মাতৃভাষার মর্যাদা রক্ষা করেছি। আমরা বাঙালি জাতি। আর এই ভাষা আন্দোলন থেকে আমরা স্বাধীনতা পেয়েছি। স্বাধীন জাতি হিসেবে আমরা বিশ্বে মাথা উঁচু করে বাঁচতে চাই। আর আন্তর্জাতিক পর্যায়ে আমরা সমান তালে এগিয়ে যেতে চাই।

Development by: webnewsdesign.com