ব্রেকিং

x

জর্জিয়ায় ফল পাল্টে দিতে গভর্নরকে চাপ ট্রাম্পের

রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০ | ১২:৩৬ অপরাহ্ণ | 28 বার

জর্জিয়ায় ফল পাল্টে দিতে গভর্নরকে চাপ ট্রাম্পের
ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জর্জিয়ার নির্বাচনী ফলাফল পাল্টে দিতে সহায়তা করার জন্য অঙ্গরাজ্যটির রিপাবলিকান গভর্নর ব্রায়ান কেম্পকে চাপ দিচ্ছেন। শেষপর্যায়ে তিনি ধারাবাহিক টুইটে গভর্নরকে রাজ্য আইনসভার বিশেষ অধিবেশন বসানোর আহ্বান জানান।

ট্রাম্পের এই আহ্বান এসেছে আসন্ন সিনেট রান-অফ নির্বাচনের জন্য জর্জিয়ায় একটি প্রচার সমাবেশে নিজের অংশ নেওয়ার কয়েক ঘণ্টা আগে। যা এই সময়ে খবুই গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট জো বাইডেনের জয় পেছেন ফেলার উদ্দেশে চাপ দিচ্ছেন তিনি। খবর বিবিসির

প্রেসিডেন্ট ট্রাম্প এখনও নিজের পরাজয় অস্বীকার করছেন। একইসঙ্গে প্রমাণ ছাড়া অভিযোগ করছেন নির্বাচন কারচুপির। তিনি বারবার বলছেন, বাইডেনের জয় নির্বাচনে অনিয়মের কারণে হয়েছে।

এরমধ্যে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তিনি আইনি চ্যালেঞ্জ শুরু করেছেন। মামলা করেছেন নির্বাচনে অনিয়মের। তবে এখন পর্যন্ত প্রায় সবগুলোতেই তিনি ব্যর্থ হয়েছেন। মামলাগুলো খারিজ হয়ে গেছে।

জর্জিয়া নির্বাচনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ‘ব্যাটলগ্রাউন্ড’। যেখানে জো বাইডেন হাড্ডাহাড্ডি জয় পেয়েছেন। আমেরিকার ইতিহাসে ১৯৯২ সালে প্রথম ডেমোক্র্যাটিক পার্টি জয় পেয়েছিল এই রাজ্যে। অর্থাৎ রিপাবলিকানদের ঘাঁটি বাইডেনের জয়ে সহায়তা করেছে এবার।

বর্তমানে সবাই যুক্তরাষ্ট্রের সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে চলা লড়াইয়ের দিকে তাকিয়ে আছে। জানুয়ারিতে জর্জিয়ায় দুটি রান-অফ নির্বাচনে ডেমোক্র্যাটরা জয়ী হলে রিপাবলিকানরা সিনেটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা হারাবেন।

ওয়াশিংটন পোস্টের মতে, শনিবার সকালে ট্রাম্প কেম্পকে ফোন করে ডাকযোগে ভোট দেওয়া ভোটারদের স্বাক্ষর নিরীক্ষা করার দাবি তুলতে বলেন। কিন্তু এ ধরনের কোনো নিরীক্ষার আদেশ দেওয়ার ক্ষমতা না থাকায় কেম্প প্রেসিডেন্টের অনুরোধ প্রত্যাখ্যান করেন।

এরপরই টুইটারে গভর্নর কেম্পের ওপর চাপ সৃষ্টি করতে শুরু করেন ট্রাম্প। তিনি টুইটে বলেন, আমি সহজেই এবং দ্রুত জর্জিয়ায় জয় পেতাম। যদি গভর্নর ব্রায়ান কেম্প সামান্য একটি স্বাক্ষর নিরীক্ষার অনুমতি দিতেন। কেন এই অনুমতি দিচ্ছেন না এই  ‘রিপাবলিকান?

Development by: webnewsdesign.com