ব্রেকিং

x

টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন পুতিন

রবিবার, ২৮ মার্চ ২০২১ | ৭:৪৭ অপরাহ্ণ |

টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন পুতিন
সংগৃহীত ছবি

গত মঙ্গলবার করোনাভাইরাসের টিকা নেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি কোন টিকা নিয়েছিলেন তা এখনো জানানো হয়নি। তবে রোববার পুতিন বলেছেন, টিকা নেওয়ার পর তিনি হালকা কিছু পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন। এক টিভি সাক্ষাৎকারের বরাতে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স রোববার এ খবর জানিয়েছে।

রাষ্ট্রায়ত্ত টেলিভিশন রোশিয়া ১ টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টে বলেন, ‘টিকা নেওয়ার পরদিন সকালে ঘুম থেকে জেগে ওঠার পর আমি মাংসপেশীতে হালকা ব্যথা অনুভব করছিলাম। আমি সঙ্গে সঙ্গে একটি থার্মোমিটার নিয়ে আমার শরীরের তাপমাত্রা পরিমাপ করি। তবে তখন তাপমাত্রা স্বাভাবিকই ছিল।’

টিকা নেওয়ার স্থানে অস্বস্তি বোধ হচ্ছিল বলেও এ সময় জানান তিনি। তবে রাশিয়ার তৈরি তিনটি টিকার মধ্যে কোনটি নিয়েছেন তা না জানালেও তিনি বলেছেন, যে চিকিৎসক তাকে টিকা দিয়েছেন, এটা শুধু তিনিই জানেন।

পুতিন টিকা নেবেন বলে গত বছরের ডিসেম্বরেই ঘোষণা দিয়েছিল ক্রেমলিন। তবে পুতিন এ প্রসঙ্গে বলেছেন, তিনি যে টিকা নেওয়ার পরিকল্পনা করেছেন তার সঙ্গে অন্য টিকা যুক্ত করার প্রয়োজন ছিল বলেই তার টিকা নেওয়ার ক্ষেত্রে এই বিলম্ব হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ওই সাক্ষাৎকারে আরও বলেছেন, রাশিয়ার উদ্ভাবিত সবচেয়ে পরিচিত করোনা টিকা স্পুটনিক-৫-সহ আরও যে তিনটি টিকা রাশিয়া উদ্ভাবন করেছে তার সবগুলোর কার্যকারিতা প্রায় একইরকম।

এদিকে টিকা নিয়ে বিশ্বাসযোগ্যতার সংকট দেখা দিয়েছে গোটা রাশিয়ায়। জরিপসংস্থা লেভাদা সেন্টারের গত ১ মার্চের করা এক জরিপে দুই-তৃতীয়াংশ রুশ নাগরিক করোনার টিকা নেবেন না বলে জানান। এর অন্যতম কারণ হিসেবে টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি উল্লেখ করেন তারা।

গত বছরের ডিসেম্বর থেকে রাশিয়ায় মহামারি করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। গত সোমবার পুতিন জানিয়েছিলেন, দেশের মোট ১৪ কোটি ৪০ লাখ জনসংখ্যার মধ্যেএখন পর্যন্ত ৪৩ লাখ মানুষ করোনার একটি টিকার উভয় ডোজ নিয়েছেন।

Development by: webnewsdesign.com