ব্রেকিং

x

ট্রাম্পকে ‘অফিস’ ছাড়তে দেখে বেজায় খুশি ইরান

বুধবার, ১৬ ডিসেম্বর ২০২০ | ৭:০৬ অপরাহ্ণ | 28 বার

ট্রাম্পকে ‘অফিস’ ছাড়তে দেখে বেজায় খুশি ইরান
সংগৃহীত ছবি

আর কদিন পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব কাঁধে নিচ্ছেন ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত জো বাইডেন। মধ্যপ্রাচ্যে দেশটির প্রতিদ্বন্দ্বী ইরান তাতে খুব উচ্ছ্বাস প্রকাশ না করলেও নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের পরাজয় এবং অনেক জল ঘোলা করে এখন তাকে নির্বাচনের ফল মেনে নিয়ে হোয়াইট হাউস ছাড়তে রাজি হতে দেখে ভীষণ খুশি তারা।

webnewsdesign.com

খুশি হওয়ার কথা প্রকাশ করেছেন স্বয়ং ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। টেলিভিশনে প্রচারিত প্রচারিত এক সভায় মন্ত্রিসভার সদস্যদের বলেন, ‘ওই ‘দুর্বৃত্ত’ এবং যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি আইনভঙ্গকারী লোকটাকে হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে দেখে আমরা খুবই খুশি।’ খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন জো বাইডেন। ব্যাপারটাকে সাধারণভাবেই নিয়েছে ইরানি প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের বিদায়ে যে কীরকম খুশি হয়েছেন, তা গোপন করেননি। তিনি বলেন, এই লোকটা একটা ঠাণ্ডা মাথার খুনি। অত্যাচারী। করোনায় এমন মানবিক মহাবিপর্যয়ের সময়ও সে আমাদের ভ্যাকসিন তৈরির চেষ্টায় বাধা দিতে চেয়েছে। তার ভেতর কোনো নৈতিক কিংবা মানবিক গুণ নেই।

মধ্যপ্রাচ্যে ইরানই সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত দেশ। দেশটির অভিযোগ বিশ্বব্যাংকের মাধ্যমে করোনা ভ্যাকসিন জোগাড় করার চেষ্টা করছিল ইরান। কিন্তু ট্রাম্প তাদের সে প্রচেষ্টায় বাধা হয়ে দাঁড়াতে চেয়েছিল।

বারাক ওবামার আমলে যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু বিষয়ক চুক্তিতে সই করেছিল। কিন্তু রিপাবলিকান পার্টির ব্যানারে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়ে ২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্প সে চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেন। এরপর দেশটির ওপর পুরনো অভিযোগের সূত্রে নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে থাকেন তিনি।

এদিকে নির্বাচিত হলে ইরানের সঙ্গে চুক্তি নিয়ে পর্যালোচনা করবেন বলে প্রতিশ্রুতি দেন নবনির্বাচিত জো বাইডেন। তবে সে জন্য ইরানকেও যুক্তিসঙ্গত আচরণ করতে হবে। যোগ করেন তিনি।

রুহানি বলেন, যুক্তিসঙ্গত সব কিছুই করা হবে। তবে তিনি তর দেশে এখন আর ২০১৫ সালের মতো দুর্বল নয় বলে জানান। তাদের সঙ্গে আগের মতো জবরদস্তি না করাটাই ভালো হবে বলে মন্তব্য করেন তিনি। ২০১৫ সালে ইরান পেট্রোল, গ্যাসোলিন ও প্রাকৃতিক গ্যাস আমদানি করত। তবে এখন তারা ওসব রপ্তানি করে থাকে বলেও জানান তিনি।

তিনি সময়ের তুলনায় ইরানের সামর্থ্য বিচার না করার আহ্বান জানিয়ে বলেন, আমাদের মিসাইল, সামরিক শক্তি ও পরমাণু কর্মসূচি এখন আগের চেয়েও অনেক শক্তিশালী।

Development by: webnewsdesign.com