ব্রেকিং

x

ট্রাম্পের সীমান্ত দেয়ালে অর্থায়ন বাতিল

শুক্রবার, ১২ ফেব্রুয়ারি ২০২১ | ১১:৪৫ পূর্বাহ্ণ |

ট্রাম্পের সীমান্ত দেয়ালে অর্থায়ন বাতিল
ফাইল ছবি

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দে ডোনাল্ড ট্রাম্পের জারি করা জাতীয় জরুরি আদেশ প্রত্যাহার করে নিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার কংগ্রেসকে লেখা এক চিঠিতে বাইডেন ট্রাম্পের ওই আদেশ অযৌক্তিক এবং দেয়াল নির্মাণে করদাতাদের অর্থ নতুন করে আর ব্যয় করা হবে না। বিবিসি।

দেয়াল নির্মাণ করতে ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে তিনি কংগ্রেসকে এড়িয়ে সামরিক তহবিল ব্যবহার করে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ করেন। হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার আগে প্রকল্পটিতে প্রায় দুই হাজার পাঁচশ’ কোটি ডলার ব্যয় করেন ট্রাম্প।

দায়িত্ব গ্রহণের পর ট্রাম্পের বেশ কিছু নীতি বদলে ফেলতে নির্বাহী আদেশ জারি করছেন জো বাইডেন। তারই ধারাবাহিকতায় সীমান্তে দেয়াল নির্মাণের বরাদ্দ বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার এক চিঠিতে বাইডেন জানিয়েছেন, দেয়াল নির্মাণের জন্য বরাদ্দকৃত সব সম্পদেরই মূল্যায়ন করা হবে।

২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনি প্রচারণার অন্যতম প্রতিশ্রুতি ছিলো সীমান্ত দেয়াল নির্মাণ। তবে প্রকল্পটি ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত হাউজে প্রবল বিরোধিতার মুখে পড়ে। আর রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প জরুরি ক্ষমতা ব্যবহার করে হলেও তা এগিয়ে নেওয়ার বিষয়ে অনড় থাকেন।

২০১৭ সালে ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার আগে যুক্তরাষ্ট্রের সীমান্ত জুড়ে বিভিন্ন ধরনের মোট ৬৫৪ মাইল দীর্ঘ দেয়াল ছিলো। তার দায়িত্ব পালনের সময় নতুন করে নির্মাণ হয় ৮০ মাইল। আর পুরনো দেয়ালের চারশ’ মাইলে বদলে ফেলা হয়।

Development by: webnewsdesign.com