ব্রেকিং

x

ট্রেনে টিকেট বিক্রি শুরু ২৩ এপ্রিল, লাগবে জাতীয় পরিচয়পত্র

বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০২২ | ১০:৪১ পূর্বাহ্ণ |

ট্রেনে টিকেট বিক্রি শুরু ২৩ এপ্রিল, লাগবে জাতীয় পরিচয়পত্র
ফাইল ছবি

ঈদ সামনে রেখে ২৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে রেলপথে ঈদের আগাম টিকেট বিক্রি। পাওয়া যাবে কমলাপুর স্টেশনসহ রাজধানীর পাঁচটি স্পট থেকে।

লঞ্চযাত্রার মতো রেলের টিকেট কিনতেও লাগবে জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ। কাউন্টারের পাশাপাশি অনলাইনেও কাটা যাবে আগাম টিকেট। এবারও যুক্ত হচ্ছে ঈদের বিশেষ ট্রেন।

করোনা মহামারীর কারণে পর পর দুই বছর ঈদুল ফিতরের সময় বন্ধ ছিল ট্রেন চলাচল। তবে করোনার বিধি-নিষেধ না থাকায় এবার ট্রেনে ঈদযাত্রা করতে পারবেন ঘরমুখো মানুষ। ঈদ সামনে রেখে নতুন রূপে সাজছে কমলাপুর রেলস্টেশন। প্ল্যাটফর্মে শেষ হয়েছে ধোয়ামোছা ও রঙের কাজ। আগাম টিকেট বিক্রির সময়সূচিও চূড়ান্ত।

বুধবার (১৩ এপ্রিল) রাজধানীর রেলভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, ২৩ এপ্রিল থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে।

২৩ এপ্রিলের টিকিটে যাত্রা হবে ২৭ এপ্রিল, ২৪ এপ্রিলের টিকেট দিয়ে ২৮ এপ্রিল, ২৫ এপ্রিলের টিকিট দিয়ে ২৯ এপ্রিল, ২৬ এপ্রিলের টিকিটে ৩০ এপ্রিল এবং ২৭ এপ্রিলের টিকিটে ১ মে যাত্রা করা যাবে।

কমলাপুর ছাড়াও বিমানবন্দর, ক্যান্টনমেন্ট, তেজগাঁও ও ফুলবাড়িয়ার পুরাতন রেলভবনে পাওয়া যাবে টিকেট। ফিরতি টিকেট বিক্রি শুরু হবে পহেলা মে।

টিকেট কাটতে এবার জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ দেখানো বাধ্যতামূলক। একজন সর্বোচ্চ চারটি টিকেট পাবেন। মোট টিকেটের অর্ধেক কাউন্টারে আর বাকিটা অনলাইনে বিক্রি হবে।

ঈদযাত্রায় চলবে ৬ জোড়া বিশেষ ট্রেন। এর মধ্যে চাঁদপুর স্পেশাল দুই জোড়া, দেওয়ানগঞ্জ স্পেশাল এক জোড়া, শোলাকিয়া স্পেশাল দুই জোড়া, খুলনা স্পেশাল এক জোড়া।

বিশেষ ট্রেনের টিকেট কাটতে হবে কাউন্টারে। ঈদযাত্রার সব ট্রেনে এবার নারী ও প্রতিবন্ধীদের জন্য প্রথমবারের মতো একটি করে কোচ রাখা হচ্ছে।

ঈদের আগে ১ মে পর্যন্ত এবং ঈদের পর ৮ মে পর্যন্ত নিয়মিত চলাচল করা ট্রেনগুলোর পাশাপাশি চলবে এসব বিশেষ ট্রেন।

Development by: webnewsdesign.com