ব্রেকিং

x

‘ডিআইজি মিজানকে প্রত্যাহার’ দিয়ে বছরের শুরু হলেও শেষ ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন’ সম্পন্ন হওয়ার মাধ্যমে

সোমবার, ৩১ ডিসেম্বর ২০১৮ | ১০:১৯ অপরাহ্ণ | 1945 বার

‘ডিআইজি মিজানকে প্রত্যাহার’ দিয়ে বছরের শুরু হলেও শেষ ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন’ সম্পন্ন হওয়ার মাধ্যমে
'ডিআইজি মিজানকে প্রত্যাহার' দিয়ে বছরের শুরু হলেও শেষ 'একাদশ জাতীয় সংসদ নির্বাচন' সম্পন্ন হওয়ার মাধ্যমে
শাহনেওয়াজ চৌধুরী সুমন
ডিআইজি মিজানকে প্রত্যাহার’, বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা সহ, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল এর উপর আক্রমণ, শিক্ষার্থীদের সড়ক অবরোধ  আন্দোলন, ইউএস-বাংলা ফ্লাইট দুর্ঘটনা, কোটা সংস্কার আন্দোলন, বঙ্গবন্ধু ১ স্যাটেলাইট উৎক্ষেপণ, মাদক অভিযান, বাংলাদেশ ব্যাংক প্রসঙ্গ, বড়পুকুরিয়ার কয়লা উধাও,  আলোকচিত্রী শিল্পী শহীদুল আলম আটক হওয়া, ১৪ বছর পর গ্রেনেড হামলার রায় ঘোষণা , অরিত্রির আত্মহত্যা,  বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২৬ তম স্থান অর্জনসহ সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে পার হলো ঘটনাবহুল ২০১৮ ।
01 DIG MiZAN 01
২০১৮ সালের শুরুতেই ইংরেজি নববর্ষ উদযাপন করতে না করতেই ৭ জানুয়ারি পত্রিকার শিরোনামে আসেন ডিআইজি মিজানুর রহমান । তরুণীকে তুলে নিয়ে বিয়ে, গৃহবন্দী করে রাখা, এক সংবাদ উপস্থাপিকা কে তুলে নেয়া, হত্যার হুমকি সহ  তার নানা অপকর্ম দেশজুড়ে নানা সমালোচনা ও তীব্র ক্ষোভের সৃষ্টি করে, পরিশেষে ৮ জানুয়ারি আরো একটি রিপোর্ট প্রকাশিত হলে  বহুল আলোচিত ডিআইজি মিজানুর রহমানকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনারের পদ থেকে প্রত্যাহার করে পুলিশ সদর দফতরে সংযুক্ত করা হয় । ডিআইজি মিজানের বিরুদ্ধে উত্থাপিত গুরুতর অভিযোগের মধ্যে উল্লেখযোগ্য হল- তিনি মরিয়ম আক্তার ইকো নামে আনুমানিক ২৫ বছয় বয়সী এক মেয়েকে জোরপূর্বক তার পান্থপথের বাসা থেকে নিজের গাড়িতে তুলে নিয়ে রাজধানীর তিনশ’ ফুট এলাকায় নিয়ে যান। সেখানে তাকে মারধর করে চোখ বেঁধে রাতে বেইলি রোডের নিজ ফ্ল্যাটে নিয়ে আসেন। তিন দিন আটকে রাখার পর মেয়ের মাকে সেই ফ্ল্যাটে এনে মেয়েকে ফিরিয়ে দেয়ার পরিবর্তে হত্যার হুমকি দিয়ে ৫০ লাখ টাকা কাবিনে বিয়ে করেন। এরপর মরিয়ম আক্তার ইকোকে নিয়ে লালমাটিয়ার একটি ভাড়া ফ্ল্যাটে চার মাস সংসার করেন। পরবর্তী সময়ে কাবিননামার কপি তোলার জন্য মেয়ের মা আবেদন করলে এবং ফেসবুকে স্বামী পরিচয় দিয়ে স্ত্রী মরিয়ম আক্তার ইকো ডিআইজি মিজানের ছবি আপলোড করায় মিজান ক্ষেপে যান। এরপর পরপর দুটি মিথ্যা মামলা দিয়ে স্ত্রী ইকোকে কারাগারে পাঠান ডিএমপির ওই অতিরিক্ত কমিশনার। ২১ দিন কারাভোগের পর ১ জানুয়ারি ইকো কাশিমপুর কারাগার থেকে ছাড়া পান। এদিকে শুধু ইকো নয়, এ রকম বহু মেয়েকে তিনি ফাঁদে ফেলে এবং ক্ষমতার প্রভাব খাটিয়ে হয়রানি ও নানাভাবে নির্যাতন করেন। যুগান্তরের এ অনুসন্ধানের সূত্র ধরে বেসরকারি একটি টিভি চ্যানেলের জনৈক সংবাদপাঠিকাকে হেনস্তা করার বিষয়টি সামনে চলে আসে। জানা যায়, ইকোর মতো ওই সংবাদপাঠিকাকেও তিনি জোর করে গাড়িতে তুলে নির্যাতন করেন।
02 Khaleda Jiya
দু হাজার আঠারো সালের ফেব্রুয়ারি মাসে ৮ ফেব্রুয়ারি জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হন।  চলতি বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বেগম খালেদা জিয়াকে ৭ বছরের কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানা করা হয় কিন্তু পরবর্তীতে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ ৩০ অক্টোবর খালেদা জিয়ার সাজা ৫ বছর বাড়িয়ে ১০ বছর করেন। এরই ধারাবাহিকতায় কারাবন্দি থাকার কারণেই সর্বশেষ ২৪ ডিসেম্বর খালেদা জিয়ার নির্বাচনে  প্রার্থিতা বিষয়ক রিট খারিজ করে দেন হাইকোর্ট। যার ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারেননি সাবেক এই প্রধানমন্ত্রী ।
03 Jafor IkBal
মার্চ মাসের দুদিন পার হতে না হতেই ৩ মার্চ বিকেলে ফয়জুল হাসান নামের এক যুবক অপ্রত্যাশিত আরেক ঘটনার জন্ম দেন , ফয়জুল হাসান নামের এই যুবক নিজ শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে, মঞ্চে উপবিষ্ট অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের উপর হঠাৎ করে আক্রমণ চালায়, তার ছুরিকাঘাতে মুহাম্মদ জাফর ইকবাল মাথায় আঘাতপ্রাপ্ত হন। তাকে সাথে সাথে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলেও পরে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারযোগে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা প্রদান করা হয় । এ ঘটনার প্রতিবাদে শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রাজধানীর শাহবাগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয় ।  ক্ষুব্ধ জনতার পিটুনিতে গুরুতর আহত হওয়া আক্রমনকারী ফয়জুল হাসান হাসান পরবর্তীতে র‌্যাব এর কাছে দেয়া স্বীকারোক্তিতে জানায় সে জঙ্গিবাদে বিশ্বাসী ।
04+ U S Bangla
এই ঘটনার রেশ কাটতে না কাটতেই মাত্র নয় দিনের মাথায় ১২ মার্চ আরও একটি মর্মান্তিক ঘটনার ইতিহাস রচিত হয়, বম্বারডির্য়ার ড্যাশ এইট কিউ ফোর হান্ড্রেড ইউ এস বাংলা বিমানটি নেপালের ত্রিভুবন এ বিধ্বস্ত হয় । মাটিতে বিধ্বস্ত হওয়ার মাত্র ৬ সেকেন্ডের মাথায় আগুন লেগে যাওয়া এই বিমানটির চারজন ক্রুসহ ৭১ জন যাত্রীর মধ্যে ৫১ জনই নিহত হন। উল্লেখ্য ১২ মার্চ কাঠমান্ডুর আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটি শেষ মুহূর্তে ‘টু জিরো’ – ‘জিরো টু’ বিভ্রান্তিতে অবতরণের গতিপথ পরিবর্তনের চেষ্টা করছিল ।
04+ Kuta Andulon
এ বছরের ৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঠ রক্তাক্ত এক ইতিহাস এর সাক্ষী হয়, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবীতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় শিক্ষার্থীরা,সকাল থেকে শাহবাগের রাস্তা অবরোধ করে রাখে ছাত্ররা, রাতে ছবির হাটের সামনে পুলিশ টিয়ারশেল ও ফাঁকা গুলি ছুঁড়লে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের সূচনা হয় । পরে প্রধানমন্ত্রীর আশ্বাসে আন্দোলন শান্ত হয় এবং মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির প্রস্তাব অনুযায়ী প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।
05 Bongo Bondu Satalit
১৩ মেয়ে শনিবার বাংলাদেশ সময় রাত ২ টা ১৪ মিনিটে বাংলাদেশের ইতিহাসে আরেকটি স্বপ্ন জয়ের ইতিহাস সূচিত হয় ,কারণ এই দিনটিতে বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয় । মার্কিন কোম্পানি স্পেস এক্স এর সর্বাধুনিক রকেট ফ্যালকন ৯ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটটি নিয়ে মহাকাশ কক্ষপথের উদ্দেশ্যে যাত্রা শুরু করে । উপগ্রহ টির মাধ্যমে বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস ও পর্যবেক্ষণ সুবিধা ছাড়াও সার্কভুক্ত প্রতিবেশী দেশগুলো এর সুবিধা ভোগ করতে পারবে। উল্লেখ্য  বঙ্গবন্ধু -১  স্যাটেলাইট উৎক্ষেপণ এর মাধ্যমে বিশ্বের দরবারে ৫৭ তম কৃত্রিম উপগ্রহের অধিকারী দেশের মর্যাদা লাভ করল বাংলাদেশ ।
06 Madok ++
 আলোচনার অন্যতম শীর্ষ বিষয় মাদক অভিযানও মে মাসের মধ্যভাগেই শুরু হয় । অভিযানটিতে মাদকের সাথে যুক্ত আছেন এমন প্রায় ৪০ হাজার জনকে গ্রেফতার করা হয় । আর ১৫ ই মে থেকে ১৬ জুলাই পর্যন্ত শুরু হওয়া এই মাদক বিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন প্রায় ২০২ জন ।  যদিও কেন্দ্রীয় বা সরকারিভাবে কোনো সঠিক পরিসংখ্যান পাওয়া যায়নি । তবু মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের হিসেবে এমনটাই উঠে এসেছে । সংস্থাটির নির্বাহী পরিচালক শিফা হাফিজার মতে এটি নজিরবিহীন ঘটনা, তিনি বলেন,”এত মানুষ এত অল্প সময়ে হত্যার নজির আর নেই। ভয়ঙ্কর, ভয়াবহ মানবাধিকার লংঘন। আমরা সুষ্ঠু বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি । দায়ীদের বিচারের আওতায় আনা উচিত”। কিন্তু এসব মৃত্যুর ঘটনায় কারা জড়িত কিংবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিবরণই সত্যি কিনা সেটি সুস্পষ্ট জানা যায়নি । যদিও কর্তৃপক্ষের তরফ থেকে প্রতিটি ঘটনারই তদন্ত করে দেখা হয় বলা হয়েছে । তবে অভিযানটি বড় প্রশ্নের মুখে পড়ে ২৬শে মে টেকনাফের কাউন্সিলর একরামুল হক হত্যার পর তার পরিবারের পক্ষ থেকে অডিও প্রকাশের পর । কারণ বিবিসি বাংলার এক সাক্ষাৎকারে একরামুল হকের স্ত্রী আয়েশা বেগম তার স্বামীর মৃত্যুর জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দায়ী করেছিলেন ।
06+ Bazet
৭ জুন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন। দেশের  ৪৭ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি ।  দুপুর সাড়ে বারোটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয় । জীবনের দ্বাদশ জাতীয় বাজেট পেশ করেন  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । ‘সমৃদ্ধ আগামী পথযাত্রায় বাংলাদেশ’ নাম দিয়ে প্রস্তাবিত বাজেটে ব্যায় ধরা হয় ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা । যদিও ২০১১-১২ থেকে শুরু করে ২০১৮-১৯ বাজেটের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ধারাবাহিক অবনতি ঘটেছে ।  ২৮ জুন জাতীয় সংসদে এ বাজেট পাস হয়  ।
07 Bangladesh-bank 01
চলতি বছরও জুলাই মাসে  আলোচনায় আসে বাংলাদেশ ব্যাংক ,বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত সব সোনা ঠিকঠাক আছে কিনা, নাকি ৯৬৩ কেজি সোনা মোটেই নেই এসব নিয়ে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয় । মূলত ১৭ জুলাই প্রথম আলোয় প্রকাশিত ‘বাংলাদেশ ব্যাংকের ভল্টে ভুতুড়ে কান্ড’ শীর্ষক প্রতিবেদনটি অর্থমন্ত্রী সহ সবার নজরে আসে । ভোল্ট কারসাজির এই খবর প্রকাশের পর এ বিষয়ে ব্যাখ্যা দিতে ওই দিনই বিকেলে জরুরি সংবাদ সম্মেলন ডাকে বাংলাদেশ ব্যাংক। ওই সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম রবিউল হাসান বাংলাদেশ ব্যাংকের ভল্টে সোনার পরিমাণ কোন হেরফের হয়নি বলে জানান । তবে এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় দাবি করে ৪০ শতাংশ ও ৮০ শতাংশের সমস্যা হয়েছে এটি ‘ক্লারিক্যাল এরর’ বা করণিক ভুল ।
08 Koyla
২০ জুলাই থেকে  অনির্দিষ্টকালের জন্য আকস্মিকভাবে বন্ধ হয়ে যায় বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র । ‘কাজীর গরু খাতায় আছে কিন্তু গোয়ালে নেই’ এমনটাই ঘটে সেখানে, অর্থাৎ দিনাজপুরের বড়পুকুরিয়া খনির কোল ইয়ার্ডে যেখানে দেড় লাখ টন কয়লা মজুদ থাকার কথা সেখানে বাস্তবে ছিল মাত্র ৫ -৬ হাজার টন । ১ লাখ ৪২ হাজার টন কয়লার সেখানে বাস্তব কোন হদিস মেলেনি । কাগজে-কলমে পরিমাণ সঠিকই ছিল । এত বিপুল পরিমাণ কয়লা উধাও হয়ে যাওয়ায় খনির মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) নুরুজ্জামান চৌধুরী ও উপ-ব্যবস্থাপক (স্টোর) খালেদুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয় । একই সঙ্গে খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদকে অপসারণ এবং মহাব্যবস্থাপক (প্রশাসন ও কোম্পানি সচিব) আবুল কাশেম প্রধানিয়াকে বদলি করা হয় । দীর্ঘ বায়ান্ন দিন বন্ধ থাকার পর দিনাজপুর বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি ইউনিটে পুরোদমে বিদ্যুৎ উৎপন্ন শুরু হয়।
09 Nirapod Sorok
ঢাকার বিমানবন্দর সড়কে ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় ফুটপাতে দাঁড়িয়ে থাকা শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যু ঘটে । এতে ফুঁসে ওঠে স্কুল কলেজের সাধারন শিক্ষার্থীরা, তারা রাজপথ দখল করে নেই সহপাঠির এই নির্মম মৃত্যুর প্রতিবাদে । এরই ধারাবাহিকতায় সংশ্লিষ্ট চালকের দৃষ্টান্তমূলক শাস্তি, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও নৌ পরিবহন মন্ত্রীর অনৈতিক বক্তব্যের প্রতিবাদসহ ৯ দফা দাবিতে ৫ দিন ধরে চলে শিক্ষার্থীদের রাজধানীতে সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ। সারাদেশে শিক্ষার্থীরাও নিজ নিজ নিজ এলাকায় এ আন্দোলনে যোগ দেয় । এ নিয়ে বিশ্ব মিডিয়ায় তোলপাড় শুরু হয়। শিক্ষার্থীরা শান্তিপূর্ণ মানববন্ধন ও অবরোধ করতে চাইলে আন্দোলনের তৃতীয় দিন ৩১ জুলাই থেকে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ ও কাঁদানো গ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়ার চেষ্টা করে। এ সময় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ আন্দোলনকারীদের সাথে একাত্মতা প্রকাশ করেন এবং ছাত্র ছাত্রীদের ওপর সরকারের দমনমূলক ব্যবস্থা দেশে ও বহির্বিশ্বে তীব্রভাবে নিন্দিত হয়। নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশ শিক্ষার্থীদের পঞ্চম দিনের আন্দোলন নিয়ে গুরুত্বসহকারে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো সংবাদ প্রকাশ করে । বৃটিশ সাময়িকী টাইম ম্যাগাজিন বিক্ষোভের পঞ্চম দিন ২ আগষ্ট বৃহস্পতিবার নিরাপদ সড়কের দাবিতে ‘ঢাকা অচল করে দিয়েছে বাংলাদেশের শিক্ষার্থীরা’ শিরোনামে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ হয় । পরবর্তীতে ৬ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৃতীয় মন্ত্রিসভা একটি খসড়া ট্রাফিক আইন অনুমোদন করে যেটাতে ইচ্ছাকৃতভাবে গাড়ি চালিয়ে মানুষ হত্যায় মৃত্যুদণ্ড এবং বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে কারো মৃত্যু গোটালে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ডের বিধান রাখে । যদিও আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি ছিল বেপরোয়া গাড়ি চালানোতেও শাস্তি মৃত্যুদণ্ড রাখা হউক । ৮ আগস্টের মধ্যে শহরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে ওঠে এবং বিভিন্ন সূত্রে বলা হয় যে নয় দিনের আন্দোলন থেমে গেছে ।  নানা দিক বিবেচনা করে বলা যায় ২৯ জুলাই থেকে শুরু হওয়া সড়ক নিরাপত্তা দাবিতে ছাত্রদের এই আন্দোলন ৮ আগস্ট ২০১৮ পর্যন্ত সংঘটিত একটি গণবিক্ষোভ। এ আন্দোলনের পর সড়কে  কিছুটা হলেও শৃঙ্খলা ফিরে আসে, মোটরসাইকেল আরোহীদের হেলমেট পরতে বাধ্য করাসহ দায়িত্ব পালনে ট্রাফিক পুলিশরা আগের চেয়ে বেশি তৎপর হয় ।
10 Shohidul Alom
পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট এর চেয়ারম্যান ও দৃক গ্যালারির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলমকে ৫ আগষ্ট রোববার রাতে ধানমন্ডির বাসা থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আটক করা হয় । দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম বিমানবন্দরে দুই শিক্ষার্থীর নিহত হওয়ায় ঘটনায় সৃষ্ট ছাত্র বিক্ষোভ নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সরকারবিরোধী সাক্ষাৎকার দেওয়ায় তাকে আটক করা হয় । খ্যাতিমান এই ফটোগ্রাফারকে আইসিটি আইনে মামলা দেখানোর পর তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ডে নেয়া হয় । অবশেষে ১০৭ দিনের কারাবাসের পর ১৫ নভেম্বর তিনি জামিনে মুক্তি পান ।
11 Graned Hamla
১০ অক্টোবর বুধবার  ২১ আগস্ট এর সেই হৃদয় বিদারক  গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করা হয় । দুপুর ১২ টায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন এই ঐতিহাসিক রায় ঘোষণা করেন ।  দীর্ঘ ১৪ বছর পর ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার সাথে জড়িত থাকায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর এবং আব্দুস সালাম পিন্টু সহ ১৯ জনের মৃত্যুদণ্ড এবং বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও হারিছ চৌধুরী সহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়া হয় ।  উল্লেখ্য, সেই দিনের গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন নিহত হন এবং আহত হন শেখ হাসিনাসহ আওয়ামী লীগের কয়েকশ’ নেতাকর্মী।
12 Oritri Vikarunessa
৩ ডিসেম্বর ভিকারুনন্নেসা নূন স্কুলের বেইলী রোড শাখার অরিত্রি অধিকারী নামের নবম শ্রেণীতে পড়ুয়া এক ছাত্রীকে নকল করার কারণে বিদ্যালয় থেকে ছাড়পত্র দেয়া এবং শিক্ষার্থীর সামনে বাবাকে অপমান করায় শান্তিনগরের নিজ বাসায় আত্মহত্যা করে অরিত্রি । অরিত্রির বাবা দিলীপ অধিকারী জানান, ‘বড় মেয়ে অরিত্রি অধিকারী ও ছোট মেয়ে ঐন্দ্রিলা অধিকারী বিকারুন্নেছা নূন স্কুলের শিক্ষার্থী । সোমবার সকালে পরীক্ষা দেয়ার জন্য স্কুলে যায় অরিত্রি। কিন্তু তাকে পরীক্ষায় অংশগ্রহণ করতে না দিয়ে বাবা মাকে স্কুলে নিয়ে আসতে বলে স্কুল কর্তৃপক্ষ। তিনি ও তার স্ত্রী স্কুলে গেলে  কর্তৃপক্ষ জানান, ‘অরিত্রি পরীক্ষায় মোবাইল ব্যবহার ও নকল করেছে তাই তাকে টিসি দেয়া হয়েছে’ । তারা স্কুল কর্তৃপক্ষকে টিসি না দেয়ার জন্য অনেক অনূরোধ জানান কিন্তু স্কুল কর্তৃপক্ষ তাদের কোনো কথা না শুনে অরিত্রিকে স্কুলে রাখা যাবে না বলে জানিয়ে দেন । স্কুল থেকে বের হয়ে দুপুর সাড়ে বারোটার দিকে উনার স্ত্রী ও মেয়ে বাসায় ফিরে যায় । বাসায় যাওয়ার পর অরিত্রি রুমের ভেতর ঢুকে দরজা বন্ধ করে দেয়, অনেকক্ষণ ডাকাডাকি করলেও দরজা না খোলায় দরজা ভেঙে ভেতরে ঢুকে অরিত্রিকে ফ্যানের সাথে ওড়না দিয়ে ঝুলন্ত অবস্থায় পান তারা ।  পরে তাকে উদ্ধার করে প্রথমে ইসলামী হাসপাতাল পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন । তিনি শিক্ষকদের অনেক অনুরোধ করলেও তারা কথা রাখেনি এবং তাকে অপমান করেছেন বলে মেয়েটি আত্মহত্যা করেছে বলে অভিযোগ করেন । ঘটনাটির খবর পেয়ে বিকারুন্নেছা নূন স্কুলের অধ্যক্ষ নাজনীন ফেরদৌস ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গেলে অরিত্রি স্বজনদের রোষানলে পড়েন তিনি । এসময় তিনি টিসি দেয়ার বিষয়টি অস্বীকার করেন । এ ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠে পুরো ভিকারুনন্নেসা। সকল ক্লাস এবং পরীক্ষা বর্জন করে তারা দোষী শিক্ষকদের শাস্তির দাবিতে প্রতিষ্ঠান সামনে আন্দোলন করে  শিক্ষার্থীরা।  শিক্ষার্থীদের সাথে আন্দোলনে যোগ দেন অভিভাবকরাও ।  এই ঘটনায় ভিকারুন্নেসার সহকারি শিক্ষিকা হাসনাহেনা কে ৫ ডিসেম্বর রাতে উত্তরা থেকে গ্রেপ্তার করা হয় ও ৬ ডিসেম্বর  আদালতে নেয়া হয় ।  ১০ ডিসেম্বর জামিনে মুক্তি পান তিনি এছাড়া প্রধান শিক্ষক সহ ৩ জন কে বরখাস্তের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী । এছাড়াও প্রধান শিক্ষকসহ তিন জন কে বরখাস্তের নির্দেশ দেন শিক্ষা মন্ত্রী ।
13 Sheak Hasina
যুক্তরাষ্ট্রের অর্থ ও বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ম্যাগাজিন ০৪ ডিসেম্বর তাদের সর্বশেষ তালিকা প্রকাশ করে । বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সেই তালিকায় বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীদের মধ্যে  ২৬ তম স্থানে উল্লেখ করা হয় । এই তালিকায় গত বছর তিনি ৩০ তম স্থানে ছিলেন । ২০১৭ সালে রোহিঙ্গাদের আশ্রয় ও তাদের জন্য বাংলাদেশ দু হাজার একর জমি বরাদ্দের বিষয়টি ফোর্বস ম্যাগাজিন শেখ হাসিনার অবদান হিসেবে উল্লেখ করে  । এছাড়াও  ‘বাংলাদেশ স্থায়ীভাবে রোহিঙ্গাদের বোঝা মাথায় নেবে না’ এ লক্ষ্যে রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের জন্য তিনি  কাজ করে যাচ্ছেন বলেও উল্লেখ করে ম্যাগাজিনটি ।
14 Election 01
বছরের শেষ দিনটির আগের দিন ৩০ ডিসেম্বর ছিল বহু আলোচিত একাদশ জাতীয়  সংসদ নির্বাচন ।  সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হল কি না এ নিয়ে জনমনে নানা সংশয় থাকলেও নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ জয় লাভ করে । ৮ নভেম্বর নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন । ঘোষণায় ২৩  ডিসেম্বর নির্বাচনের তারিখ ঠিক করা হলেও  ১২ নভেম্বর পুনঃতফসিলে তা পিছিয়ে ৩০ ডিসেম্বর নির্ধারিত হয় । নির্বাচনে বাংলাদেশের বড় দুটি দল,বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতৃত্বে গঠিত মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট জোটসহ বাংলাদেশের নিবন্ধিত সর্বমোট ৩৯ টি দল অংশগ্রহণ করে। ১,৮৪৮ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন যার মধ্যে ১২৮ জন স্বতন্ত্র ।  এছাড়া গাইবান্ধা-৩ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী ফজলে রাব্বী চৌধুরী ১৯ ডিসেম্বর নির্বাচনের প্রাক্কালে মৃত্যুবরণ করায় নির্বাচন কমিশন আসনটিতে ভোটগ্রহণ স্থগিত করে । তবে আগামী ২৭ জানুয়ারি ২০১৯ তারিখে এই আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ভোটার সংখ্যা ছিল ১০,৪৯,৯০,৪৮০ জন। যার মধ্যে ৫,২৫,৪৭,৩২৯ জন পুরুষ ও ৫,১৬,৪৩,১৫১ জন নারী ভোটার । তবে এই নির্বাচনে প্রথমবারের মতো ছয়টি নির্বাচনী আসনে সম্পূর্ণভাবে ইবিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট গ্রহণ করা হয় । আসনগুলি হল ঢাকা -৬, ঢাকা -১৩, চট্টগ্রাম -৯, রংপুর -৩, খুলনা -২ ও সাতক্ষীরা -২ ।  তবে এই নির্বাচনকে সামনে রেখে ড. কামাল হোসেনের নেতৃত্বে আবির্ভাব হয় জাতীয় ঐক্য ফ্রন্ট নামে নতুন জোটের।  এছাড়াও ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা এবং আশরাফুল আলম ওরফে হিরো আলম এর নির্বাচনে অংশগ্রহণও আলোচনায় কম ছিল না ।
এভাবেই নানা আলোচনা-সমালোচনার ঘটনার মধ্য দিয়ে ২০১৮ সালের সূর্যাস্ত ঘটলো । প্রত্যাশায় ২০১৯ এর নতুন সূর্যোদয় এবং শান্তিময়, সুখী-সমৃদ্ধ আগামীর বাংলাদেশ ।

Development by: webnewsdesign.com