ব্রেকিং

x

ডেভিডসনসের উপদেষ্টা বোর্ডে অধ্যাপক ডা. আব্দুল্লাহ

বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২ | ৮:১৪ পূর্বাহ্ণ |

ডেভিডসনসের উপদেষ্টা বোর্ডে অধ্যাপক ডা. আব্দুল্লাহ
সংগৃহীত ছবি

মেডিসিনের বাইবেল হিসেবে পরিচিত ‘ডেভিডসনস প্রিন্সিপ্যাল অ্যান্ড প্রাকটিস অব মেডিসিন’ এর আন্তর্জাতিক উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত হয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও এমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ।

পাঠ্যপুস্তকটির ২৪তম আন্তর্জাতিক সংস্করণের লক্ষ্যে এ উপদেষ্টা বোর্ড গঠিত হয়েছে। ডাঃ এ বি এম আব্দুল্লাহ একাত্তরকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্বব্যাপী ২০ লাখেরও বেশি মেডিক্যাল শিক্ষার্থী, চিকিৎসক এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের কাছে এবং পথপ্রদর্শক হিসেবে খ্যাত ডেভিডসনস নীতি।

বর্তমানে এর ২৩ তম সংস্করণ বাজারে রয়েছে। বইটিতে প্রায় সসব রোগের প্যাথোফিজিওলজি এবং ক্লিনিকাল বৈশিষ্ট্যগুলো বর্ণনা করা থাকে এবং রোগগুলো শনাক্ত, তদন্ত, নির্ণয় এবং চিকিৎসা ব্যবস্থাপনার সর্বশেষ তথ্য ব্যাখ্যা করা থাকে এই বইয়ে।

প্রতি চার বছর পর পর বিভিন্ন দেশের মেডিক্যাল শিক্ষার্থীদের পাঠ্যসূচির জন্য বইটির নতুন আন্তর্জাতিক সংস্করণ প্রকাশিত হয়। এই সংস্করণ হালনাগাদ করার জন্য আন্তর্জাতিক উপদেষ্টা পরিষদ কাজ করে থাকেন।

এ বছর অধ্যাপক ডা. আব্দুল্লাহসহ মোট ২২ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে এ পরিষদ গঠন করা হয়েছে। তালিকার শুরুতেই ছিলো তার নাম।

ডা. এবিএম আবদুল্লাহ একাত্তরকে জানান, এমন সংগঠনে যুক্ত হতে পেরে তিনি আনন্দিত এবং দেশের জন্যও এটি বেশ গর্বের বিষয়।

এর দুমাস আগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথমবার শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদানের এমেরিটাস অধ্যাপক পদবী দেয়া হয় ডা. আবদুল্লাহকে।

Development by: webnewsdesign.com