ব্রেকিং

x

ঢাকা থেকে এক হাজার টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহের উদ্যোগ

রবিবার, ১৯ জুন ২০২২ | ৭:৫৪ অপরাহ্ণ |

ঢাকা থেকে এক হাজার টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহের উদ্যোগ
সংগৃহীত ছবি

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) এবং প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সম্পৃক্ত প্রতিষ্ঠান ‘সার্কুলার’ আগামী এক বছরে ঢাকা থেকে এক হাজার টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে। চলতি মাস থেকে শুরু হয়ে এ কার্যক্রম চলবে আগামী বছরের মে পর্যন্ত।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, প্লাস্টিক বর্জ্যের ফলে তৈরি হওয়া পরিবেশ বিপর্যয় প্রতিরোধে একটি টেকসই পুনঃচক্রায়ন বা সার্কুলার লুপ তৈরি করা প্রয়োজন। যেটি সার্কুলার ইকোনমি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অবদান রাখতে পারবে। ইউনিলিভার বাংলাদেশ ২০২৩ সালের মধ্যে ১০ হাজার টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহের লক্ষ্যে বিভিন্ন খাতের অংশীদারদের সঙ্গে নিয়ে ইতোমধ্যে ‘মাল্টি-স্টেকহোল্ডার’ গড়ে তুলেছে।

বিশ্বব্যাংকের তথ্যানুসারে, বাংলাদেশে মোট পল্গাস্টিক বর্জ্যের মাত্র এক-তৃতীয়াংশ (৩০ শতাংশ) সংগ্রহ করা হয়। সংগৃহীত সেই বর্জ্যের মাত্র ৩৭ শতাংশ পুনঃচক্রায়ন (রিসাইকেলড) হয়। বাকিটা থেকে যায় স্থলভাগ বা ভূমিতে। এর মধ্যে আনুমানিক ২৪ থেকে ৩৬ হাজার টন প্লাস্টিকের গন্তব্য বিভিন্ন নদী।

গত বছর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং ইউএনডিপিকে সঙ্গে নিয়ে ইউনিলিভার শুরু করেছে পৌরসভাভিত্তিক দেশের সবচেয়ে বড় প্লাস্টিক বর্জ্য সংগ্রহ প্রকল্প। ইউনিলিভার এবার সার্কুলারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ভোক্তাদের পণ্য ব্যবহার-পরবর্তী প্লাস্টিক বর্জ্যের পুনঃচক্রায়ন নিশ্চিত করতে টেকসই ও উপযুক্ত বিপরীতমুখী (রিভার্স) সাপ্লাই চেইন তৈরিতে কাজ করবে।

ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার বলেন, প্লাস্টিকের মতো বড় একটি দূষণ মোকাবিলা কারও একার পক্ষে সম্ভব নয়। এটি একটি যৌথ দায়িত্বের বিষয়।

Development by: webnewsdesign.com