ব্রেকিং

x

‘তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে গড়ে তুলতে হবে’

বুধবার, ১০ ফেব্রুয়ারি ২০২১ | ৮:০৮ অপরাহ্ণ |

‘তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে গড়ে তুলতে হবে’
সংগৃহীত ছবি

চতুর্থ শিল্প বিপ্লবে অংশগ্রহণের জন্য দেশের তরুণ প্রজন্মকে সময়পোযোগী শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও সৃজনশীল জনশক্তি হিসেবে গড়ে তোলার তাগিদ দিয়েছেন শিল্প সচিব কে এম আলী আজম।

বুধবার ঢাকার তেজগাঁওয়ে বিটাক সদর দপ্তরের টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের সেমিনার কক্ষে ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বিটাকের প্রস্তুতি’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শিল্প সচিব এ কথা বলেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বের রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে এখন থেকেই চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি গ্রহণ করতে হবে।

বিটাক ইতিমধ্যে তাদের কর্মকাণ্ডের লক্ষ্য ও উদ্দেশ্যে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণাকে যুক্ত করেছে। এখন এই ধারণাকে বাস্তবে রূপ দেয়ার জন্য কাজ করতে হবে। বাড়াতে হবে চতুর্থ শিল্প বিপ্লবে অংশগ্রহণের জন্য গবেষণামূলক কর্মকাণ্ডের পরিধিও।

সভাপতির বক্তব্যে বিটাকের মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবকে গ্রহণ এবং এর চ্যালেঞ্জ মোকাবেলায় বিটাক ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এ পর্যন্ত বিভিন্ন অংশীজনদের নিয়ে কর্মশালা আয়োজন করেছে।

কর্মশালায় সুপারিশ গ্রহণ করে করণীয় নির্ধারণ করেছে। শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য চট্টগ্রামের মীরসরাই-এ বঙ্গবন্ধু শিল্প নগররীর একটি কেন্দ্র স্থাপনের কাজ চলছে। সেটি হবে আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ কেন্দ্র।

চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সংশ্লিষ্ট জনশক্তিকে উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এবং উন্নতমানের মেশিন ও যন্ত্রপাতি আমদানি, তৈরি, মেরামত ও স্থাপনের জন্য বিটাক নিবিড়ভাবে কাজ করবে। এ বিষয়ে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। বিটাকে এ ধরনের সভা-সেমিনার ও কর্মশালায় আয়োজন অব্যাহত থাকবে বলে জানান তিনি।

কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির অধ্যাপক ড. মো. লিয়াকত আলী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আহমেদ সায়েম, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজিজুর রহমান প্রমুখ।

Development by: webnewsdesign.com