ব্রেকিং

x

তেলের দাম আরও বাড়ানোর চেষ্টা

সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২ | ৭:১০ অপরাহ্ণ |

তেলের দাম আরও বাড়ানোর চেষ্টা
ফাইল ছবি

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ানোর অজুহাতে দেশের বাজারে আরেক দফা দাম বাড়ানোর চেষ্টা করছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানোর চেষ্টা করছে। আগামী ১ মার্চ থেকে বাড়তি দাম কার্যকরের ঘোষণা দিয়েছে তারা।

তবে বাণিজ্য মন্ত্রণালয় তেলের দাম বাড়ানোর বিষয়টি এখনও জানে না।

সর্বশেষ গত ৬ ফেব্রুয়ারি সয়াবিনের দাম লিটারে ৮ টাকা বাড়িয়ে ১৬৮ টাকা করা হয়েছে। লিটারে আরও ১২ টাকা বাড়িয়ে ১৮০ টাকা করতে চাইছে ব্যবসায়ীরা।

ভোজ্যতেলের দাম বাড়ানোর সুনির্দিষ্টি ঘোষণা দিয়ে সমিতির সচিব নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়েছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিসি) কাছে।

দেশে ভোজ্যতেল বিপণনে সবচেয়ে শীর্ষস্থানীয় কোম্পানি সিটি গ্রুপের পরিচালক (অর্থ) বিশ্বজিৎ সাহা গণমাধ্যমকে বলেন, দাম বাড়ানোর আবেদন করেছি। এখন বাণিজ্য মন্ত্রণালয় সেটি নিজস্বভাবে বিচার-বিশ্লেষণ করবে।

তিনি বলেন, এখন লিটারে ১৬৮ টাকায় যে তেল বিক্রি করা হচ্ছে, সেটির আন্তর্জাতিক বাজার প্রতি টন ১ হাজার ৩০০ ডলার। এখন যে তেল বাজারে ছাড়তে যাচ্ছি, সেটি ১ হাজার ৪২০ ডলারের। আগামী এক থেকে দেড় মাস পর আন্তর্জাতিক বাজারে কোথায় গিয়ে ঠেকে, সেটি আমরা এখনই বলতে পারছি না। কিন্তু এক হাজার ৭০০ ডলার ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস আছে। তখন পরিস্থিতি কী হবে, তা জানি না।

অতিরিক্ত সচিব (অভ্যন্তরীণ বাণিজ্য ও আমদানি) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ব্যবসায়ীদের ভোজ্যতেলের দাম বাড়ানোর বিষয়টি জানা নেই। এ ধরনের কোনো সিদ্ধান্ত মন্ত্রণালয় নেয়নি। সমিতি থেকে মন্ত্রণালয়ের কাছে কোনো আবেদনও আসেনি। তেলের দাম বাড়াতে হলে মন্ত্রণালয়ের অনুমতি লাগবে।

Development by: webnewsdesign.com