ব্রেকিং

x

তৈরি পোশাক এবং বিমা খাতের জন্য নতুন কিছু নেই

শুক্রবার, ০৪ জুন ২০২১ | ২:০৫ অপরাহ্ণ |

তৈরি পোশাক এবং বিমা খাতের জন্য নতুন কিছু নেই
ফাইল ছবি

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক এবং বিমা খাতের জন্য নতুন কোনো সুখবর নেই। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

অর্থমন্ত্রী বলেন, মহামারি করোনা মোকাবিলায় বর্তমান বাজেটে পোশাক রফতানির ওপর ১ শতাংশ প্রণোদনা রয়েছে। আগামী বাজেটেও আমি ১ শতাংশ হারে এই অতিরিক্ত রফতানি প্রণোদনা অব্যাহত রাখার প্রস্তাব করছি।

এছাড়া চলতি বাজেটের মতোই পোশাক খাতের প্রতিষ্ঠানগুলোর জন্য আগামী বাজেটে করপোরেট কর ১২ শতাংশ এবং ১০ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। অর্থাৎ প্রস্তাবিত বাজেটে পোশাক খাতের জন্য নতুন কোনো প্রণোদনা কিংবা সুখবর নেই।

১৫৮ পৃষ্ঠার বাজেট বক্তৃতার ১১৫ পৃষ্ঠায় অর্থমন্ত্রী বলেন, বিমা সেবাকে জনবান্ধব ও কল্যাণমুখী করার জন্য প্রবাসী বিমা, কৃষি বিমা, স্বাস্থ্য বিমা, গবাদিপশু বিমা, হাওড় এলাকার জন্য শস্য বিমা প্রভৃতি চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

দারিদ্র্য নিরসনকল্পে ক্ষুদ্র বিমা চালুর সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। দরিদ্র নারীদের ক্ষুদ্র বিমার আওতায় এনে নারীর ক্ষমতায়ন বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিমা খাতে অটোমেশনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে অভিন্ন Know Your Customer (KYC) পদ্ধতি চালু করা হয়েছে। কিন্তু নতুন প্রস্তাবিত বাজেটে বিমা খাতের জন্য কোনো প্রণোদনা কিংবা সুখবর ঘোষণা করেননি মন্ত্রী।

ছয় লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈশ্বিক দুর্যোগ করোনা মহামারির মধ্যে এবার অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যের প্রতিপাদ্য রেখেছেন ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা, যা মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। চলতি বছরের সংশোধিত বাজেটের তুলনায় নতুন বাজেটের আকার বাড়ছে ৬৪ হাজার ৬৯৮ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার ৫ লাখ ৩৮ হাজার ৯৪৩ কোটি টাকা। প্রস্তাবিত বাজেট ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

Development by: webnewsdesign.com