ব্রেকিং

x

ত্বক সুস্থ ও উজ্জ্বলতা বাড়াতে করণীয় কী

রবিবার, ২৬ ডিসেম্বর ২০২১ | ৪:৫৭ অপরাহ্ণ |

ত্বক সুস্থ ও উজ্জ্বলতা বাড়াতে করণীয় কী
ফাইল ছবি

সুস্থ ও উজ্জ্বল ত্বক কে না চায়। কিন্তু বিভিন্ন অনিয়ম, যত্নের অভাব ও পরিবেশ দূষণের কারণে ত্বক মলিন হয়ে যায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব ত্বক সুস্থ ও উজ্জ্বলতা বাড়াতে করণীয় কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য করণীয় সম্পর্কে বলেছেন ল্যাব এইড হাসপাতালের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট ডা. ইসরাত জাহান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

একজন সুস্থ-স্বাভাবিক মানুষ কীভাবে তার ত্বককে উজ্জ্বল বা ভালো রাখতে পারে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ইসরাত জাহান বলেন, আমরা সুন্দর ত্বক বা উজ্জ্বল ত্বক বলতে যেটা বুঝি, সেটা হচ্ছে সেই স্কিন, যে স্ক্রিনে ময়েশ্চারটা নরমাল থাকবে, স্কিনের যে লেয়ার আছে, লেয়ারের মধ্যে অয়েলের ব্যালান্স আছে, ব্যালান্সটা নরমাল থাকবে এবং স্ক্রিনের মধ্যে যে হাইপারপিগমেন্টেশন আছে, সেটা থাকবে না। স্কিনের সব জায়গায় কালারটা যখন নরমাল থাকে, তখন সেটাকে আমরা বলি সুস্থ বা নরমাল স্কিন।

ডা. ইসরাত জাহানের পরামর্শ, এই সুস্থ স্কিনের মধ্যে মেলানিনের প্রডাকশন অনেক সময় সাব-কন্টিনেন্ট ভেদে বিভিন্ন রকম হয়। যেমন এশিয়ান সাব-কন্টিনেন্টে মেলানিনের প্রডাকশনটা একটু বেশি হয়। এটা আমাদের জন্য ব্লেসিং। এটা স্কিন ক্যানসারসহ নানাবিধ যে রোগগুলো আছে, সেগুলো থেকে রক্ষা করে। আবার ইউরোপিয়ান সাব-কন্টিনেন্টে মেলানিনের প্রডাকশন একটু কম। যে কারণে তাদের স্কিন ক্যানসারের প্রবণতা বেশি। সুস্থ ও সুন্দর স্কিন বলতে বোঝায় মেলানিনের প্রডাকশন এভারেজ হবে ও সেটার মধ্যে ওয়েল ব্যালান্স থাকবে এবং ময়েশ্চারও নরমাল থাকবে।

ত্বক সুস্থ ও উজ্জ্বলতা বাড়াতে করণীয় কী, সে সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।

Development by: webnewsdesign.com