ব্রেকিং

x

দারিদ্রতা বিমোচনে জাতীয় পর্যায়ে ৩৯টি সুচক নিয়ে শ্রীমঙ্গলে কর্মশালা

মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০২০ | ৩:২৬ অপরাহ্ণ | 203 বার

দারিদ্রতা বিমোচনে জাতীয় পর্যায়ে ৩৯টি সুচক নিয়ে শ্রীমঙ্গলে কর্মশালা
ছবি: প্রতিনিধি

দারিদ্রতা বিমোচনে জাতীয় পর্যায়ে ৩৯টি সুচকের সাথে স্থানীয় পযার্যে সর্বাধিক গুরুত্ব বহনকরে এমন একটি সূচক নিধার্ণন করতে শ্রীমঙ্গল উপজেলার প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, উন্নয়নকর্মী, শিক্ষক ও সূধীজনদের অংশগ্রহনে অনুষ্ঠিত হয়েছে দিন ব্যাপী কর্মশালা।

সোমবার সকালে শ্রীমঙ্গল উপজেলা ব্রাক টেনিং সেন্টারে আয়োজিত এ কর্মশালার উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমএ শ্রীমঙ্গল এর সভাপতি ডা: হরিপদ রায়, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রেম সাগর হাজরা, মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, প্রেসক্লাব সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, নির্বাহী ম্যাজেস্ট্রেট অর্নব মালাকার ও রাজঘাট ইউপি চেয়ারম্যান বিজয় বুনার্জী।

কর্মশালায় ৫০জন অংশগ্রহনকারী শ্রীমঙ্গলের পর্যটন শিল্প বিকাশের পাশাপাশি পর্যটনের সাথে সম্পৃক্ত কৃষি উন্নয়নে সেচ কার্যক্রম, শহর ও শহরতলীর পাহাড়ী ছড়া ও হাইল হাওরের বিল দখল মুক্ত করে খনন করার উপর গুরুত্ব আরোপ করেন।

এ সময় বক্তাদের আলোচনা পর্বে আরো উঠে আসে পর্যটন শিল্প বিকাশের মাধ্যমে শ্রীমঙ্গল ইতিমধ্যে অনেক ধাপ এগিয়ে গেছে। তবে তা যথাযত ভাবে হচ্ছে না।

এর জন্য প্রয়োজন পরিচ্ছন্ন শহর গড়ার লক্ষ্যে বর্জ ব্যবস্থাপনা, রাস্তাঘাটের উন্নয়ন, শহরের প্রত্যেকটি পাহড়ী ছড়া দলখ মুক্ত করে খনন করা, পর্যটন বান্ধব কৃষির উন্নয়ন চা, পান, লেবু, আনারস, কমলা, মাল্টাসহ অনান্য কৃষিজ দ্রবেরর জন্য সেচ কার্যক্রম ও উন্নত জাত এবং কৃষকদের উদ্বুদ্ধ করতে প্রনোদনা প্রদান।

পর্যটকদের নিরবিচ্ছিন্ন যাতায়াত ব্যবস্থা নিধারণ করতে বাস ষ্ট্যান্ড, প্রাইভেট গাড়ীর ষ্ট্র্যান্ড ও শহরের যানজট নিরসন করা। বৃক্ষ রোপন ও পাহাড় কাটা বন্ধ করা। ইকো ট্যাুরিজম ডেভলাপ করা ও শ্রীমঙ্গলের বন্যপ্রাণীর অভয়ারণ্যে বাড়ানো।

Development by: webnewsdesign.com