ব্রেকিং

x

সাড়ে ৮ লাখ টন আমন ধান-চাল কিনবে সরকার

বুধবার, ২৮ অক্টোবর ২০২০ | ৩:৩৪ অপরাহ্ণ |

সাড়ে ৮ লাখ টন আমন ধান-চাল কিনবে সরকার
ফাইল ছবি

আসন্ন আমন মৌসুমে দুই লাখ মেট্রিক টন ধান, ছয় লাখ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কিনবে সরকার।

প্রান্তিক কৃষক ও অভ্যন্তরীণ বাজার থেকে ২৬ টাকা কেজি দরে ধান, ৩৭ টাকা কেজি দরে সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজিতে আতপ চাল কেনা হবে বলে বুধবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, ৭ নভেম্বর থেকে ধান এবং ১৫ নভেম্বর থেকে সিদ্ধ ও আতপ চাল সংগ্রহ শুরু হবে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এসব খাদ্যশস্য সংগ্রহ করা হবে।

গত বছর আমন মৌসুমে ২৬ টাকা দরে ৬ লাখ মেট্রিক টন আমন ধান, ৩৬ টাকা দরে ৩ লাখ ৩৮ হাজার মেট্রিকটন সিদ্ধ চাল এবং ৩৫ টাকা দরে ৪৩ হাজার ৪০১ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করেছিল সরকার।

প্রান্তিক কৃষকের ধানের ন্যায্য দাম প্রাপ্তি নিশ্চিত করতে সরকার প্রতি বছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আগে আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হত। গত বছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে।

খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমের সঞ্চালনায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই ভার্চুয়াল সভায় অংশ নেন।

Development by: webnewsdesign.com