ব্রেকিং

x

নতুন বছরের প্রথম দিনে বাংলাদেশে জন্ম নেবে ৮ হাজার শিশু

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯ | ৬:২৮ অপরাহ্ণ | 78 বার

নতুন বছরের প্রথম দিনে বাংলাদেশে জন্ম নেবে ৮ হাজার শিশু

২০১৯ সালের বিদায়ের ঘণ্টা বাজছে, রাত ১২টা ১ মিনিটে শুরু হচ্ছে ইংরেজি নতুন বছর। নতুন বছরের শুরু আর পুরাতন বছরের শেষে হিসাব-নিকাশের ইতি টানছে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে নতুন বছরকে সামনে রেখে শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন ‘ইউনিসেফ’ এক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে নতুন বছরের শুরুর দিনে বাংলাদেশে ৮ সহস্রাধিক শিশু জন্ম নেবে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে ইউনিসেফ জানিয়েছে, ভালো-খারাপ বিভিন্ন দিক নিয়ে ২০২০ সালের ১ জানুয়ারি প্রায় ৩ লাখ ৯২ হাজার ৭৮ শিশু মাতৃগর্ভ থেকে পৃথিবীর আলোর মুখ দেখবে। এর মধ্যে ৮ হাজার ৯৩ শিশু বাংলাদেশে জন্ম নেওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে সংস্থাটির নির্বাহী রিচালক হেনরিয়েটা ফোর বলেন, ‘নতুন বছর ও নতুন দশকের সূচনা কেবল আমাদের নয়, উত্তরসূরীদের ভবিষ্যতের প্রতিও আমাদের আশা ও আকাঙ্ক্ষাগুলো প্রতিফলিত করার সুযোগ রয়েছে।’

তিনি আরো ‘সুযোগ পেলে প্রতিটি শিশু যে সব ধরনের সম্ভাব্যতা ও সম্ভাবনা নিয়ে তার জীবনযাত্রা শুরু করতে সক্ষম প্রতি জানুয়ারিতে ক্যালেন্ডারের বদলে যাওয়ার দিনটি আমাদের সেকথা স্মরণ করিয়ে দেয়।’

ইউনিসেফের ধারণা, ২০২০ সালের প্রথম শিশুটির জন্ম হবে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ ফিজিতে; যুক্তরাষ্ট্রে হবে শেষ শিশুটির জন্ম। প্রায় চার লাখ নবজাতকের মধ্যে আটটি দেশেই জন্ম নেবে অর্ধেকের বেশি শিশু।

শিশু জম্ম দেওয়ার তালিকায় শীর্ষ দেশগুলো হলো:

১. ভারত — ৬৭,৩৮৫

২. চীন — ৪৬,২৯৯

৩. নাইজেরিয়া — ২৬,০৩৯

৪. পাকিস্তান — ১৬,৭৮৭

৫. ইন্দোনেশিয়া — ১৩,০২০

৬. মার্কিন যুক্তরাষ্ট্র — ১০,৪৫২

৭. কঙ্গো — ১০,২৪৭

৮. ইথিওপিয়া — ৮,৪৯৩

আর প্রতি জানুয়ারিতে নতুন বছরের দিনটি বিশ্বজুড়ে শিশু জন্মগ্রহণের জন্য একটি শুভ দিন, যে দিনে ইউনিসেফ শিশুদের জন্ম উদযাপন করে। যদিও লাখ লাখ নবজাতকের জন্য জন্মের দিনটি খুব একটা শুভ হয়ে দেখা দেয় না।

Development by: webnewsdesign.com