ব্রেকিং

x

নব নির্বাচিত এমপি নেছার আহমদ বছরের শুরুর দিনেই ‘জাতীয় পাঠ্যপুস্তক বিতরণ’ উৎসবে

বুধবার, ০২ জানুয়ারি ২০১৯ | ১:৫৫ পূর্বাহ্ণ | 611 বার

নব নির্বাচিত এমপি নেছার আহমদ বছরের শুরুর দিনেই ‘জাতীয় পাঠ্যপুস্তক বিতরণ’ উৎসবে
নব নির্বাচিত এমপি নেছার আহমদ বছরের শুরুর দিনেই ‘জাতীয় পাঠ্যপুস্তক বিতরণ’ উৎসবে

শাহনেওয়াজ চৌধুরী সুমন

ইংরেজি বছরের প্রথম দিন দেশজুড়ে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’ উদযাপন করছে সরকার।  মঙ্গলবার (০১ জানুয়ারি) প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীর হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দেওয়া হয়।সারা দেশের ন্যায়  মৌলভীবাজার সদর পৌর এলাকার বিভিন্ন  শিক্ষা প্রতিষ্ঠানগুলোও  ‘জাতীয় পাঠ্যপুস্তক বিতরণ উৎসব-২০১৯’ উদযাপন নিয়ে ব্যস্ত সময় পার করে । মৌলভীবাজার-রাজনগর ৩ আসন থেকে বিজয়ী নব নির্বাচিত এমপি নেছার আহমদও বছরের শুরুর এই দিনে অনুষ্টানের প্রধান অতিথি হিসেবে হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে যোগ দেন ।বিদ্যালয়ের সহঃ শিক্ষিকা মাধুরী মজুমদার এর সঞ্চালনায় অনুষ্টানের সভাপতিত্ব করেন পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিসবাউর রহমান, জেলা শিক্ষা অ: জনাব এ.এস.এম আব্দুল ওয়াদুদ,বিদ্যালয় প্রধান শিক্ষিকা রাশেদা খানম,বিদ্যালয়টির শিক্ষকবৃন্দ, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ ও অভিভাবকমন্ডলী প্রমুখ ।

 

এছাড়াও বই বিতরন উৎসব-২০১৯ইং উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে স্থানীয় আলী আমজদ সরকারী উচ্চ বিদ্যালয়ে নতুন পাঠ্য বই বিতরণ করা হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনিরুজ্জামান এর সভাপতিত্বে প্রধান অতিথি জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা শিক্ষা অফিসার আবু সাঈদ মোঃ আব্দুল ওয়াদুদ,জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: বায়োজিদ খান। এ বছর জেলায় প্রাথমিক ১৩ লক্ষ ১৪ হাজার ২শ ৭৪ এবং মাধ্যমিক স্তরে, কারিগরি,দাখিল ইবতেদারী ভকোশনাল ৩৩ লক্ষ ৯৫হাজার ২শ ৭টি বই বরাদ্ধ করা হয়েছে।

সারা দেশে নতুন বইয়ের ঘ্রাণে মেতে উঠে সোয়া চার কোটি শিক্ষার্থী। প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সোয়া চার  কোটি শিক্ষার্থীর হাতে তুলে দেয়া  হয় ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই।  এনসিটিবি (জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড) সূত্রে জানা যায়  ২০১৯ সালের জন্য প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই দেয়া হবে। এ জন্য খরচ পড়ছে প্রায় এক হাজার ৮২ কোটি টাকা। ২০১০ সাল থেকে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বই বিতরণ করছেন শেখ হাসিনার সরকার। বর্তমান সরকারের এটি বিরাট সাফল্য। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলাদা আলাদা স্থানে কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করে বছরের শুরুর এই দিনটিতে।

Development by: webnewsdesign.com