ব্রেকিং

x

পুতিনের প্রেমিকা কে এই এলিনা?

বৃহস্পতিবার, ০৩ মার্চ ২০২২ | ৭:২৩ অপরাহ্ণ |

পুতিনের প্রেমিকা কে এই এলিনা?
সংগৃহীত ছবি

বিশ্বের শীর্ষ সব গণমাধ্যমের শিরোনামে এখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত ২৪ ফেব্রুয়ারি তিনি ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার নির্দেশ দেন।

এরপর থেকে তার ব্যক্তিগত জীবনের একাধিক ‘গোপন বিষয়’ প্রকাশ্যে আসছে।
রুশ বাহিনীর আগ্রাসন ঠেকাতে বৃহস্পতিবার (৩ মার্চ) অষ্টম দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন সেনারা। এই যুদ্ধে এরই মধ্যে ১০ লাখের বেশি মানুষ দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের এই যুদ্ধের মধ্যেই ভ্লাদিমির পুতিনের ব্যক্তিগত জীবন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম মার্কা।

প্রতিবেদনে বলা হয়, ভ্লাদিমির পুতিন কেজিবির গোয়েন্দা থাকার সময় ১৯৮৩ সালে বিয়ে করেছিলেন। ওই সময় তিনি লিউডমিলা শ্রেবনেভাকে জীবনসঙ্গী করেন। ৩০ বছর পর ২০১৩ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়।

পুতিনের সঙ্গে দীর্ঘ সময় কাটালেও শ্রেবনেভা জনসমক্ষে খুব বেশি আসেননি। তবে ফার্স্ট লেডি হিসেবে সাংস্কৃতিক ও দাতব্য কাজে তাকে দেখা যায়। পুতিনকে ছাড়ার পর ২০১৬ সালে ২০ বছরের ছোট আরতুর ওচেরেটনি নামের এক তরুণের সঙ্গে সম্পর্কে জড়ান শ্রেবনেভা।

পুতিনের মেয়ের পরিচয় –
শ্রেবনেভার সঙ্গে পুতিনের দীর্ঘ দিনের সংসার জীবনে দুজন মেয়ের জন্ম হয়। যদিও তারা কখনোই বাবার উপাধি গ্রহণ করেননি। বড় মেয়ে মারিয়া (মাশা) লেনিনগ্রাদে (বর্তমানে সেন্ট পিটার্সবার্গে) ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন।

মারিয়া একজন অ্যান্ডোক্রিনোলজিস্ট। তিনি বিয়ে করেন ডাচ ব্যবসায়ী জোরিট ফাসেনকে, যিনি রাশিয়ার সবচেয়ে শক্তিশালী গ্যাস কোম্পানি গ্যাজপ্রমে কাজ করেছিলেন। তাদের একজন ছেলে সন্তান রয়েছে। কিন্তু পুতিন প্রকাশ করেছেন যে, তার দুজন নাতি রয়েছে। তারা দুজনই মারিয়ার সন্তান নাকি অন্য মেয়ের সন্তানও রয়েছে, তা জানা যায়নি।

পুতিনের ছোট মেয়ের নাম ইয়েকাতেরিনা। যিনি তিন বছর পরে ড্রেসডেনে জন্মগ্রহণ করেন (সেখানে পুতিন কেজিবির হয়ে কাজ করছিলেন)। তিনি মস্কো বিশ্ববিদ্যালয়ের ইনভেস্টমেন্ট প্রোগ্রামের একজন গবেষক। তিনি কিরিল শামালভ নামের এক বিলিয়নিয়ারকে বিয়ে করেন।

তবে মস্কো বিশ্ববিদ্যালয়ে ইয়েকাতেরিনার সহকর্মীরা তাকে পুতিনের মেয়ে বলে পরিচয় দিলেও ক্রেমলিন বরাবর সেটি অস্বীকার করেছে।

পুতিনের বান্ধবী আলিনা কাবায়েভা কে?
প্রাক্তন জিমন্যাস্ট আলিনা কাবায়েভার সঙ্গে প্রেমের সম্পর্ক চালিয়ে গেলেও পুতিন সেই সম্পর্কের কথা কখনই প্রকাশ করেননি। অনেক গণমাধ্যমে দাবি করা হয়, তাদের সংসারে একজন সন্তানও রয়েছে। কেউ কেউ আরও বাড়িয়ে বলে যে, তাদের যমজ সন্তান রয়েছে।

আলিনা কাবায়েভা একজন রাশিয়ান রাজনীতিবিদ, মিডিয়া পরিচালক এবং অবসরপ্রাপ্ত ছন্দময় জিমন্যাস্ট। তিনি দুটি অলিম্পিক পদক, অ্যাথেন্সে স্বর্ণ এবং সিডনিতে ব্রোঞ্জ জিতেছেন।

Development by: webnewsdesign.com