ব্রেকিং

x

পুতিন ন্যাটো জোটে বিভক্তির আশায় ছিলেন: বাইডেন

শনিবার, ২৬ মার্চ ২০২২ | ৯:৩১ অপরাহ্ণ |

সংগৃহীত ছবি

ইউক্রেন ইস্যুতে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট বিভক্ত হয়ে পড়েনি দেখে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিস্মিত হয়েছেন বলে মনে করেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি জানান, পুতিন ধরেই নিয়েছিলেন ইউক্রেন প্রশ্নে ন্যাটো বিভক্ত হয়ে পড়বে। কিন্তু সেটি হয়নি দেখে রুশ নেতার কপালে ভাঁজ পড়েছে।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশ সফরের সময় শনিবার তিনি এসব কথা জানান। এই সফরে তিনি ইউক্রেনের দুই মন্ত্রীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকও করেছেন।

বাইডেন বলেন, আমার দৃঢ় বিশ্বাস, ভ্লাদিমির পুতিন ন্যাটের মধ্যে বিভক্তি সৃষ্টির জন্য দিন গুনছিলেন। ইউরোপের পূর্ব থেকে পশ্চিমের ডানা ছেঁটে ফেলতে চেয়েছিলেন।

তিনি বলেন, অতীত ইতিহাসের কারণে পূর্ব ইউরোপের দেশগুলোকে আবার রাশিয়া দখলে নেয়ার চিন্তায় ছিলেন পুতিন। কিন্তু সেটি হয়নি। ন্যাটো একত্রিত হয়েই আছে।

মার্কিন প্রেসিডেন্ট পোলিশ সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, সামনের সময় পোল্যান্ড ও আমেরিকার এক সঙ্গে পথ চলার বিষয়টিকে আরও সংহত করতে হবে।

বাইডেন বলেন, ইউরোপের সংকটে আমেরিকা চুপ করে বসে থাকতে পারে না। দুইটি বিশ্বযুদ্ধই প্রমাণ করেছে, ইউরোপের কিছু হলে আমেরিকা শান্তিতে থাকতে পারে না।

একজন সিনেটর, একজন ভাইস প্রেসিডেন্ট এবং একজন প্রেসিডেন্ট হিসাবে ইউরোপে সফরের কথা উল্লেখ করে বাইডেন বলেন, ইউরোপের স্থিতিশীলতা আমেরিকার কাছে ভীষণ গুরুত্বপূর্ণ।

Development by: webnewsdesign.com