ব্রেকিং

x

পুনঃঅর্থায়ন স্কিমের অর্থ তিন ব্যাংক থেকে নিতে পারবে এনজিওগুলো

মঙ্গলবার, ১০ নভেম্বর ২০২০ | ৩:৫০ অপরাহ্ণ | 12 বার

পুনঃঅর্থায়ন স্কিমের অর্থ তিন ব্যাংক থেকে নিতে পারবে এনজিওগুলো
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য তিন হাজার কোটি টাকা পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ স্কিম থেকে তিনটি ব্যাংকের মাধ্যমে অর্থ নিতে পারবে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান (এমএফআই) বা এনজিওগুলো। আগে একটি ব্যাংক থেকে অর্থ নেওয়ার সুযোগ ছিল।

সোমবার (৯ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, ‘পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় কোনও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান অনধিক তিনটি ব্যাংক থেকে অর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে। একাধিক ব্যাংক থেকে ঋণ গ্রহণের ক্ষেত্রে অর্থায়ন সুবিধা গ্রহণকারী ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের নির্ধারিত সীমার মধ্যে ঋণ গ্রহণ নিশ্চিতকল্পে উক্ত প্রতিষ্ঠান কর্তৃক প্রথম এবং ক্ষেত্রমতে প্রথম ও দ্বিতীয় ব্যাংকের নিকট থেকে গৃহীত ঋণ তথ্য সম্বলিত একটি ঘোষণাপত্র সর্বশেষ অর্থায়নকারী ব্যাংকের নিকট দাখিল করতে হবে।

নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য বিশেষ পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান বা এনজিওগুলো ঋণ বিতরণ করছে। তিন বছর মেয়াদি এ স্কিমের আওতায় গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুদহার হবে ৯ শতাংশ।

একক গ্রাহকের ক্ষেত্রে এ স্কিম থেকে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা এবং গ্রুপভিত্তিক অর্থায়নের ক্ষেত্রে ন্যূনতম পাঁচজনের সর্বোচ্চ তিন লাখ টাকা ঋণ নেওয়ার সুযোগ রয়েছে। ক্ষুদ্র উদ্যোক্তা ঋণের আওতায় এককভাবে সর্বোচ্চ ১০ লাখ টাকা এবং গ্রুপভিত্তিক অর্থায়নের ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ সর্বোচ্চ ৩০ লাখ টাকা।

Development by: webnewsdesign.com