ব্রেকিং

x

পৌরসভা নির্বাচনে ১৪৭ জনের মনোনয়ন বাতিল

বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০ | ১২:৫৪ অপরাহ্ণ | 18 বার

পৌরসভা নির্বাচনে ১৪৭ জনের মনোনয়ন বাতিল
সংগৃহীত ছবি

দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভা নির্বাচনের ১৪৭টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে মেয়র পদে ৩১ জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ২৫ জন ও সাধারণ ওয়ার্ডে ৯১ জন। মঙ্গলবার (২২ ডিসেম্বর) যাচাই-বাছাই শেষে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ১৪৭টি মনোনয়নপত্র বাতিল করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

ইসি সূত্র জানায়, গত রোববার মনোনয়ন জমা দেওয়ার শেষদিন পর্যন্ত মেয়র পদে ২৬২ জন মনোনয়নপত্র জমা দেন। বাছাইয়ে ৩১ জনের মনোনয়ন বাতিল হওয়ায় এ পদে বৈধ প্রার্থী থাকল ২৩১ জন, সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৫৩৬ জন জমা দিয়েছিলেন। এর মধ্যে থেকে ৯১ জনের মনোনয়ন বাতিল হওয়ায় বৈধ প্রার্থী থাকল ২ হাজার ৪৪৫ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৬৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এরমধ্য থেকে ২৫ জনের মনোনয়নপত্র বাতিল হওয়ায় বৈধ প্রার্থী থাকলো ৭৩৯জন। তিন পদে মোট ৩ হাজার ৫৬২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্য থেকে ১৪৭ জনের মনোনয়ন বাতিল হওয়ায় এখন বৈধ প্রার্থীর সংখ্যা রইলো ৩ জন ৪১৫ জন।

মনোয়নপত্র বাছাইয়ের পর একক প্রার্থী রয়েছে দুইটি পৌরসভায়। এগুলো হলো- পাবনা জেলার ভাঙ্গুরা ও পিরোজপুরের পিরোজপুর পৌরসভা। পাবনার জেলার ভাঙ্গুরা পৌরসভায় ২টি মনোনয়ন জমা পরেছিল। বাছাইয়ে একটি মনোনয়নপত্র বাতিল হওয়ায় এখানে একক প্রার্থী রইলো। এছাড়া পিরোজপুরের পিরোজপুর পৌরসভায় ৩জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বাছাইয়ে সেখানকার ২ জনের মনোনয়ন বাতিল হওয়ায় এখন সেখানে একক প্রার্থী রইলো।

এ বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান বলেন, তাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারাসহ সংক্ষুব্ধরা চাইলে আপীল ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন। সেখানেও সন্তুষ্ট না হলে কোর্টে আবেদন করতে পারবেন।

গত ২ ডিসেম্বর দ্বিতীয় ধাপে তফসিল ঘোষণা করে ইসি। এসব পৌরসভা ভোটে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ২০ ডিসেম্বর, গতকাল মঙ্গলবার যাচাই বাছাই, মনোনয়ন প্রত্যাহারের শেষদিন ২৯ ডিসেম্বর আর আগামী ১৬ জানুয়ারি এসব পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ধাপে ২৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও বাকি ৩২টিতে কাগজের ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Development by: webnewsdesign.com