ব্রেকিং

x

প্রকাশের অপেক্ষায় জাফর ইকবালের লেখা একমাত্র গান

বৃহস্পতিবার, ০৩ ফেব্রুয়ারি ২০২২ | ৭:১৮ অপরাহ্ণ |

প্রকাশের অপেক্ষায় জাফর ইকবালের লেখা একমাত্র গান
ফাইল ছবি

প্রখ্যাত লেখক মুহাম্মদ জাফর ইকবালের ‘রাতুলের রাত রাতুলের দিন’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্র। তরুণ নির্মাতা আবু রায়হান জুয়েলের পরিচালনায় এই সিনেমার নাম ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’।

এতে জুটি বেঁধে অভিনয় করেছেন পরীমনি ও সিয়াম আহমেদ। সরকারি অনুদান পাওয়া এই সিনেমার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে।

নিজের লেখা উপন্যাসে নির্মিত এই সিনেমায় একটি গানও লিখেছেন মুহাম্মদ জাফর ইকবাল। এর আগে কখনও তিনি কোন গান লিখেননি। আগামী মাসে গানটি প্রকাশিত হবে বলে নিশ্চিত করেছেন নির্মাতা জুয়েল।

জুয়েল বলেন, ‘ছবিতে একটি অংশ ছিলো যেখানে বাচ্চারা দুষ্টুমি করে গোসল করার সময়। আমি সে অংশটি নিয়ে স্যারের সাথে আলোচনা করি। আমি বলি এখানে একটি গান হলে ভালো লাগতো! স্যারকে আমি এই অংশটুকুর জন্য একটি গান লিখে দেয়ার জন্য অনুরোধ করি। স্যার আমার কথা শুনেই হেসে বললেন আমি কখনো গান লিখিনি। তবে তোমার জন্য চেষ্টা করে দেখতে পারি। অবশেষে স্যার গানটি লিখলেন।’

‘আয় আয় সব তারতারি, সাবান-পানি ঢেলে গড়াগড়ি’ শিরোনামের গানটির সঙ্গীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী। আর এতে কণ্ঠ দিয়েছেন দশ জন শিশু।

সিয়াম-পরীমনি ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, আজাদ আবুল কালাম, মুনিরা মিঠু, কচি খন্দকার, আশিষ খন্দকারসহ ১৮ জন শিশুশিল্পী। ২০১৮-১৯ অর্থ বছরের সরকারি অনুদানে নির্মিত হচ্ছে সিনেমাটি।

প্রথমে চলচ্চিত্রটির নাম ছিল ‘নসু ডাকাত কুপোকাত’। পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখা হয় ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। এর চিত্রনাট্য রচনা করেছেন জাকারিয়া সৌখিন।

Development by: webnewsdesign.com