ব্রেকিং

x

প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে ৩৭৭৫ কোটি টাকা

শুক্রবার, ০৪ জুন ২০২১ | ২:১৩ অপরাহ্ণ |

প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে ৩৭৭৫ কোটি টাকা
ফাইল ছবি

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে আগের অর্থবছরের চেয়ে ৩৭৭৫ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। সবশেষ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩৩ হাজার ৫০০ কোটি টাকা। এবার তা বেড়ে হচ্ছে ৩৭ হাজার ২৮১ কোটি টাকা।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় তিনি বিভিন্ন খাতে বরাদ্দের বিষয়টি তুলে ধরেন।

প্রস্তাবিত বাজেটে দেখা যায়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মোট পরিচালন ব্যয় ও উন্নয়নের জন্য এবার ৩৭ হাজার ২৮১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় এ বরাদ্দ ৩ হাজার ৭৭৫ কোটি টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরে (সংশোধিত) এ বরাদ্দ ছিল ৩৩ হাজার ৫০০ কোটি টাকা। প্রতিরক্ষা খাতের এ ব্যয় হবে এবারের মোট বাজেট বরাদ্দের ৬ দশমিক ২৪ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষা সার্ভিস পরিচালনের জন্য ৩৩ হাজার ৬১৬ কোটি টাকা, উন্নয়নের জন্য ১ হাজার ৮৩২ কোটি টাকা, অন্যান্য সার্ভিস পরিচালনের জন্য ১ হাজার ৭৮৯ কোটি টাকা এবং সশস্ত্র বাহিনী বিভাগ পরিচালনের জন্য ৪৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে প্রতিবছরই প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়েছে। ২০১৯-২০ অর্থবছরে প্রতিরক্ষা খাতে সংশোধিত বাজেট ছিল ৩২ হাজার ৯৭৫ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরে ২৯ হাজার ৮৪ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২৫ হাজার ৭৪০ কোটি ৭৫ লাখ ৮ হাজার টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ২৩ হাজার ১৯৬ কোটি ২৬ লাখ ২৩ হাজার টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ১৮ হাজার ৩৯৮ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ১৬ হাজার ৪৬২ কোটি টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ১৪ হাজার ৫৬৪ কোটি টাকা, ২০১২-১৩ অর্থবছরে ১২ হাজার ৯৮৫ কোটি টাকা, ২০১১-১২ অর্থবছরে ১১ হাজার ৯৫৫ কোটি টাকা এবং ২০১০-১১ অর্থবছরের বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ রাখা হয় ৯ হাজার ১৭৯ কোটি টাকা।

Development by: webnewsdesign.com