ব্রেকিং

x

টাইফুন রাইয়ে যোগাযোগ বিচ্ছিন্ন

ফিলিপাইনে টাইফুন রাইয়ে মৃত্যু বেড়ে ৭৫

রবিবার, ১৯ ডিসেম্বর ২০২১ | ১০:৫৩ পূর্বাহ্ণ |

ফিলিপাইনে টাইফুন রাইয়ে মৃত্যু বেড়ে ৭৫
সংগৃহীত ছবি

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে সুপার টাইফুন রাইয়ের আঘাতে মৃত্যুর সংখ্যা বেড়ে ৭৫ এ দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছেন আরও অনেকে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে আজ এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ভোর ৫টায় সুপার টাইফুন রাই ফিলিপাইনে আঘাত হানে। টাইফুনটির কেন্দ্রের কাছে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার। এ টাইফুনে প্রথমে ১২ জন, পরে ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। তবে সেনাবাহিনী, পুলিশ, কোস্ট গার্ড ও ফায়ার সার্ভিসের ১৮ হাজারের বেশি সদস্যের সম্মিলিত উদ্ধার অভিযানে আজ পর্যন্ত উদ্ধার হওয়া মরদেহের সংখ্যা ৭৫ দাঁড়াল।

প্রতিবেদনে রাইকে বলা হচ্ছে গত এক দশকের মধ্যে ডিসেম্বরে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর একটি। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অবকাশ যাপনের জন্য বিখ্যাত দ্বীপ সিয়ারগাঁও। টানা বৃষ্টিতে বিভিন্ন গ্রাম-ফসলের মাঠ প্লাবিত হয়েছে। বহু এলাকায় রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন আছে। বহু বাড়ির ছাদ উড়ে গেছে। বাড়ি-ঘর এবং সমুদ্র তীরবর্তী রিসোর্টগুলো থেকে নিরাপদ আশ্রয়ে গেছেন তিন লাখেরও বেশি মানুষ। সব মিলে টাইফুনের প্রভাবে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে জলবায়ুগত দুর্যোগপ্রবণ দেশগুলোর একটি ফিলিপাইন। বছরে এখানে গড়ে ২০টি টাইফুন আঘাত হানে। জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত বর্ষাকাল থাকায় বেশির ভাগ টাইফুন এই সময়েই হয়ে থাকে। রাওয়ের ক্ষেত্রেও তাই হলো।

Development by: webnewsdesign.com