ব্রেকিং

x

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে লাগানো হবে ১ কোটি গাছ

সোমবার, ২৫ নভেম্বর ২০১৯ | ১১:১১ পূর্বাহ্ণ |

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে লাগানো হবে ১ কোটি গাছ

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে সারাদেশে এক কোটি গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে সরকারের।

পরিবেশ মন্ত্রী জানান, এ উপলক্ষে সারাদেশে একদিনে একই সময়ে একযোগে এক কোটি গাছ লাগানো হবে। সবাইকে এ গাছ লাগানোতে অংশগ্রহণ করে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর দিনকে স্মরণীয় করে রাখতে হবে।

মন্ত্রী শনিবার নওগাঁর ধামইরহাটে বন বিভাগের ধামইরহাট বিটের সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বেদখলকৃত বন বিভাগের জমি উদ্ধার করে নতুন নতুন বনায়ন গড়ে তুলতে হবে। কারণ যে কোনো দেশে ২৫ ভাগ বনাঞ্চল থাকা প্রয়োজন। কিন্তু আমাদের দেশে অধিক গণবসতির কারণে তা সম্ভব হয়ে উঠেনি। তাই দেশের পরিবেশের উন্নয়নে ২৫ ভাগ বনায়ন সৃষ্টি করতে হবে।

এতে জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক হুইপ শহিদুজ্জামান সরকার এমপি, সামাজিক বন বিভাগ বগুড়া অঞ্চলের বন সংরক্ষক ড. মো. জগলুল হোসেন, সামাজিক বন বিভাগ রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা আহম্মেদ নিয়ামুর রহমান বক্তব্য রাখেন।

এ সময় ধামইরহাট উপজেলা চেয়ারম্যান মো. আজহার আলী, পত্নীতলা উপজেলা চেয়ারম্যান আব্দুল গাফফার, ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়সহ বন বিভাগ, স্থানীয় উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, সামাজিক বনায়ন কার্যক্রমকে সম্প্রসারণ করে এ কার্যক্রমের উপকারভোগীদের লভ্যাংশ প্রদান করে আরো উৎসাহিত করা অন্যতম গুরুত্বপূর্ণ কাজ।

কারণ এসব উপকারভোগীদের আর্থিকভাবে লাভবান হতে দেখে উদ্বুদ্ধ হয়ে আরো অনেকে সামাজিক বনায়ন সৃজন করতে এগিয়ে আসবে। এর ফলে একদিকে তারা যেমন আর্থিকভাবে লাভবান হবেন অন্যদিকে দেশও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে এবং পরিবেশের উন্নয়ন ঘটবে।

অনুষ্ঠানে বন বিভাগ ধামইরহাট বিটের আওতাধীন ১৫২ জন উপকারভোগীর মধ্যে ২ কোটি ৯৪ লাখ ৪৪ হাজার টাকা বিতরণ করা হয়। উপকারভোগীরা সর্বোচ্চ ১৩ লাখ টাকা এবং সর্বনিম্ন ৫৫ হাজার টাকা লভ্যাংশ পেয়েছেন।

Development by: webnewsdesign.com