ব্রেকিং

x

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের উদ্বেগ

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১ | ১২:৩৯ পূর্বাহ্ণ |

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের উদ্বেগ
ছবি : অনলাইন

বাংলাদেশের মানবাধিকার সম্পর্কিত কিছু বিষয় নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে। ঢাকা-লন্ডনের মধ্যে চতুর্থ কৌশলগত সংলাপে যুক্তরাজ্য এ উদ্বেগ প্রকাশ করে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্যে অনুষ্ঠিত ঢাকা- লন্ডনের মধ্যে চতুর্থ কৌশলগত সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর যুক্তরাজ্যের পক্ষে নেতৃত্ব দেন যুক্তরাজ্য পররাষ্ট্র দপ্তরের স্থায়ী আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন।

সংলাপে বাংলাদেশের মানবাধিকার সম্পর্কিত কিছু বিষয় নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে। বিশেষ করে বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রভাব, বিধিবহির্ভূত আটক, বিধিবহির্ভূত বিচারপ্রক্রিয়া, এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে । উভয় দেশই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের গুরুত্ব, জবাবদিহিমূলক শাসন ব্যবস্থার উন্নয়নে সুশীল সমাজের উপস্থিতি ও মতপ্রকাশ ও ধর্মীয় স্বাধীনতার বিষয়ে একমত হয়েছে।

সংলাপে যুক্তরাজ্য ও বাংলাদেশে কোভিড-১৯ অতিমারী চলাকালীন যারা প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এ সংলাপে অংশগ্রহণকারী সদস্যরা। দেশব্যাপী কোভিড-১৯ টিকাদান কর্মসূচি (বিশেষ করে কোভ্যাক্স থেকে প্রাপ্ত টিকার মাধ্যমে) পরিচালনার জন্য যুক্তরাজ্য বাংলাদেশকে অভিনন্দন জানায়।

সংলাপে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্যে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে যুক্তরাজ্য। রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনের লক্ষ্য নিয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশ তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। যুক্তরাজ্য রোহিঙ্গাদের কল্যাণের দিকে মনোনিবেশ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়। রোহিঙ্গা সংকট সমাধানে উভয় দেশ আসিয়ান ও জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে।

সংলাপে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম এবং বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসনও উপস্থিত ছিলেন।

ঢাকা- লন্ডনের মধ্যে প্রথম কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালে বাংলাদেশে। দ্বিতীয় দফায় সংলাপ হয়েছিল ২০১৮ সালে লন্ডনে। আর তৃতীয় দফায় সংলাপ হয় ২০১৯ সালের ২৪ এপ্রিল ঢাকায়। এবার লন্ডনে চতুর্থ সংলাপ অনুষ্ঠিত হলো।

Development by: webnewsdesign.com