ব্রেকিং

x

বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রথম অধিবেশন

সোমবার, ১৬ মার্চ ২০২০ | ৯:১৩ পূর্বাহ্ণ |

বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রথম অধিবেশন
ছবি-সংগৃহীত

বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ (বিআইসি) গত ১০ই মার্চ প্রথম বারের মত বিএসআরএম ও এলিট পেইন্ট এর পৃষ্ঠপোষকতায় “চট্টগ্রাম ইনোভেশন ডায়লগ ২০২০”-এর আয়োজন করেছে। উদ্যোগটির মূল লক্ষ্য ছিল ব্যবসা-বাণিজ্য, নীতি নির্ধারণ, শিক্ষা সহ বিভিন্ন পেশায় নিয়োজিত তরুণদের মধ্যে উদ্ভাবনের আগ্রহ সঞ্চালিত করা- যাতে চট্টগ্রামের ভবিষ্যতের অর্থনীতি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পুনর্গঠিত হতে পারে এবং অধিবেশনের বিষয়বস্তু ছিল- চট্টগ্রামের প্রেক্ষাপটে উদ্ভাবনের গুরুত্ব, এখনও প্রযুক্তিগত কারণে যে সকল বাধা-বিপত্তি আছে তা নিয়ে আলোকপাত ও অবস্থা থেকে উত্তরণের জন্য করনীয়, রূপান্তরকরণের ক্ষেত্র চিহ্নিতকরণ এবং সবশেষে চট্টগ্রাম ইনোভেশন হাব উদ্বোধন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসাবে ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বিভাগীয় কমিশনার চট্টগ্রাম, জনাব এ বি এম আজাদ, এনডিসি ।

অনুষ্ঠানটি শুরু হয় শরিফুল ইসলাম, প্রতিষ্ঠাতা, বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ (বিআইসি) এর স্বাগত বক্তব্য এবং জনাব মোঃ সিরাজুল ইসলাম, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে।

জাতীয় এবং স্থানীয় শিল্পনেতাদের অংশগ্রহণে অধিবেশনটি ১ টি কী নোট এবং ২ টি প্যানেল আলোচনা নিয়ে গঠিত হয়। কী নোটটি পরিবেশন করেন রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ এবং প্যানেল আলোচনার সঞ্চালক হিসেবে ছিলেন আশরাফ বিন তাজ, সহ-প্রতিষ্ঠাতা ও এমডি, আন্তর্জাতিক বিতরণ সংস্থা বাংলাদেশ প্রাইভেট লিমিটেড ও জিশান কিংসুক হক, সহ-প্রতিষ্ঠাতা ও সিইও, সিন্দাবাদ ডটকম। এই সংলাপে যারা বিশিষ্ট প্যানেল সদস্য ছিলেন তারা হলেন: মাহতাব উদ্দিন আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, রবি আজিয়াটা লিমিটেড; সৈয়দ এম তানভীর, পরিচালক , প্যাসিফিক জিন্স লিমিটেডের; ডঃ মোশলেহউদ্দিন চৌধুরী খালেদ, সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান, মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগ, চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ; প্রতিষ্ঠাতা পরিচালক, উদ্যোক্তা, ইনোভেশন এন্ড সাস্টেনিবিলিটি ডেভেলপমেন্ট; ডঃ মুনাল মাহবুব, সিনিয়র সহ-সভাপতি, চট্টগ্রাম মহিলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি; এ বি এম আজাদ, এনডিসি, বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার; তানভীর শাহরিয়ার রিমন, সিইও, র‌্যাঙ্কস এফসি প্রোপার্টি লিমিটেড; মোহাম্মদ আক্তার পারভেজ, ব্যবস্থাপনা পরিচালক, পিএইচপি অটোমোবাইলস লিমিটেড; মাহবুবুল আলম, সভাপতি, চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি; মনজুরুল হক, প্রতিষ্ঠাতা, বারকোড ক্যাফে। মানিক মাহমুদ, সামাজিক উদ্ভাবন এবং অপারেশন ক্লাস্টারের প্রধান, এটুআই পুরো অধিবেশনটি পরিচালনা করেন।

বিআইসি এমন একটি উদ্যোগ যা বাংলাদেশের উদ্ভাবনী বাস্তুসংস্থান গঠনের লক্ষ্যে কাজ করে চলেছে, ইনোভেশনকে জাতির মূল কেন্দ্র রুপে তৈরি করেছে এবং বাংলাদেশের জন্য একটি সর্বজনীন উদ্ভাবনী বাস্তুতন্ত্র তৈরি করেছে। “চট্টগ্রাম ইনোভেশন ডায়লগ ২০২০”- এর আয়োজনে ছিল বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) এবং স্ট্র্যাটেজিক পার্টনার- এটুআই, চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, চট্টগ্রাম মহিলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি; এবং মিডিয়া পার্টনার- দৈনিক আজাদী।

Development by: webnewsdesign.com