ব্রেকিং

x

বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য হোস্টেল তৈরি হবে: প্রধানমন্ত্রী

শনিবার, ০২ এপ্রিল ২০২২ | ৫:২৭ অপরাহ্ণ |

বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য হোস্টেল তৈরি হবে: প্রধানমন্ত্রী
ফাইল ছবি

প্রথমে দেশের আট বিভাগে ও পরে প্রতিটি জেলায় অটিজমসহ বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য হোস্টেল গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব হোস্টেলে আবাসন ও প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে বলে জানান তিনি।

১৫তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শনিবার (২ এপ্রিল) সকালে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় অটিজম আক্রান্তদের নিয়ে কাজ করায় কয়েকটি প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বাবা-মা না থাকলে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের দায়িত্ব নেয়ার জন্য আলাদা আবাসন ব্যবস্থা গড়ে তোলা হবে। বিভাগের পর প্রতিটি জেলায় সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগ এটি বাস্তবায়ন করা হবে।

এসময় বিত্তশালীদের এ খাতে অর্থায়নের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, অটিজম ও প্রতিবন্ধীদের আগে সমাজ থেকে লুকিয়ে রাখা হতো। তাঁর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল অটিজম নিয়ে কাজ শুরুর পর মানুষের মধ্যে সচেতনতা অনেক বেড়েছে। এখন বিশেষ চাহিদা সম্পূর্ণ মানুষেরা খেলাধুলাসহ নানা জায়গায় অবদান রাখছে।

অটিজম কোনো রোগ নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, অটিজম সম্পন্ন শিশুদের অবহেলা করা যাবে না। বিশেষ ব্যতিক্রম ছাড়া অটিজম সম্পন্ন শিশুদের স্বাভাবিক স্কুলে ভর্তির সুযোগ নিতে হবে।

এছাড়াও এদের মাঝে সুপ্ত প্রতিভাকে বিকাশের সুযোগ করে দেয়ার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে অটিজম নিয়ে কাজ করা কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা ও ক্রেস্ট তুলে দেন সমাজকল্যাণ মন্ত্রী। এছাড়াও ‘বলতে চাই’ ও ‘স্মার্ট অটিজম বার্তা’ নামে দুইটি অ্যাপ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

Development by: webnewsdesign.com