ব্রেকিং

x

শ্রীমঙ্গলে পালিত হলো বিশ্ব অহিংসা দিবস রচিত হলো মানববন্ধন।

সোমবার, ০৫ অক্টোবর ২০২০ | ১:২০ অপরাহ্ণ | 55 বার

শ্রীমঙ্গলে পালিত হলো বিশ্ব অহিংসা দিবস রচিত হলো মানববন্ধন।
ছবি: প্রতিনিধি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ( ২ অক্টোবর) ‘বিশ্ব অহিংসা দিবস’ পালিত হয়েছে। ভারতের জাতির পিতা ‘মহাত্মা গান্ধীর জন্মদিনে এই দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে। অহিংস-অসহযোগ আন্দোলনের জনক মহাত্মা গান্ধীর জন্মদিন ২ অক্টোবরকে জাতিসংঘ ঘোষণা করেছে ‘বিশ্ব অহিংসা দিবস’ হিসেবে। ২০০৮ সাল থেকে সমগ্র বিশ্বে দিবসটি উদযাপন করা হচ্ছে।

বিশ্ব অহিংসা দিবস’ কে কেন্দ্র করে ‘পিস ফ্যাসিলিটিজ গ্রুপ’ (পেইভ) — এর শ্রীমঙ্গলের কো-অডিনেটর সৈয়দ ছায়েদ আহমদ এর সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচি আয়োজনে শ্রীমঙ্গলের সুধীসমাজ এক মানববন্ধনে মিলিত হন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন –

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম, সন্ধানী শিল্পী গোষ্টি ও ফারিয়া সভাপতি দেবব্রত দত্ত হাবুল, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার, পেইভ আ্যম্বাসেডর শিক্ষিকা কাজী আসমা, পৌর কাউন্সিলর মীর এম. এ . সালাম, ওয়ার্কাস পার্টির নেতা সৈয়দ আমিরুজ্জামান, সাংবাদিক মামুন আহমেদ প্রমূখ।

এ সময় পেইভ এর আ্যম্বাসেডর কাজী আসমা বলেন,
আমাদের চলমান সমাজ ব্যবস্থায় অস্থিতিশীল পরিবেশ তৈরী হচ্ছে এই পারষ্পরিক হিংসা ও দ্বেষ থেকে। প্রতিহিংসাপরায়ন হয়ে এবং সমাজ থেকে ন্যায়পরায়নতা এবং সহমর্মিতা ক্রমশ অস্তাগত।

আর এতে করে বাড়ছে নারী, শিশু থেকে শুরু করে সমাজের সর্বস্তরে নিরাপত্তাহীনতা। আমরা আজ আমাদের কিশোর – তরুনদের নিয়ে উদ্বিগ্ন। খারাপ লোকেরা সমাজকে টুঁটি চেপে ধরেছে, পরিবার পারছে না মূল্যবোধ জাগ্রত করতে, মানুষ শুধু নিজেকে নিয়েই ব্যস্ত, আর এতেই বাড়ছে হিংসা ও ক্লেশ।

উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম বলেন, মহাত্মা গান্ধীর শান্তিপূর্ণ অসহযোগ আন্দোলন বিশ্বের বিভিন্ন দেশের স্বাধীনতা সংগ্রামী এবং শান্তি ও মানবতার আন্দোলনের নেতৃবৃন্দকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছে। সন্ত্রাস-পীড়িত বর্তমান বিশ্বে শান্তি, সম্প্রীতি ও সহনশীলতার গুরুত্ব তুলে ধরার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

বিশ্ব অহিংসা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর শুক্রবার, রাত ৯টায় অনলাইনে আয়োজন করেছে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘আমাদের গানে অহিংসার বাণী’। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবে কুষ্টিয়ার লালন ফকিরের আখড়ার বাউল সাহাবুল এবং জনপ্রিয় চারটি ব্যান্ড সঙ্গীত দল মাকসুদ ও ঢাকা, বাংলা ফাইভ, সভ্যতা ও এফ মাইনর। মুক্তিযুদ্ধ জাদুঘরের অফিসিয়াল ফেসবুক পাতা (https://www.facebook.com/liberationwarmuseum.official) থেকে অনুষ্ঠান উপভোগ করা হয়েছে

দিবসটি উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এক অনলাইন আলোচনার আয়োজন করেছে। আলোচনায় বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট বুদ্ধিজীবী, সমাজকর্মী ও গান্ধীবাদী নেতারা অংশগ্রহণ করবেন। আলোচনার বিষয়বস্তু ‘বিশ্বশান্তি প্রতিষ্ঠায় মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধুর অবদান।

Development by: webnewsdesign.com