ব্রেকিং

x

বেশি দামে পণ্য বিক্রি, ৯৬ প্রতিষ্ঠানকে জরিমানা

শনিবার, ১৭ এপ্রিল ২০২১ | ১০:০৬ অপরাহ্ণ |

বেশি দামে পণ্য বিক্রি, ৯৬ প্রতিষ্ঠানকে জরিমানা
ছবি: সংগৃহীত

ক‌রোনাভাইরাস পরিস্থিতিতে ও রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সারাদেশের বাজারগুলোতে অভিযান পরিচালনা করেছে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে বেশি দামে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৯৬ প্রতিষ্ঠানকে ২ লাখ ৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) ঢাকা মহানগরসহ সারাদেশে অভিযান পরিচালনা ক‌রে এ জরিমানা ক‌রা হয়। পাশাপাশি টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রম পরিদর্শন, বাজারে ভোক্তা-ব্যবসায়ীদের মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব মেনে চলতে সবাইকে সচেতন করা হয়।

এদিন রাজধানীর শান্তিনগর, নিউমার্কেট এবং মোহাম্মদপুর টাউনহল বাজারে মনিটরিং এবং টিপিবির ট্রাক সেল কার্যক্রম পরিদর্শন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন। এ সময় টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক শামীম আল মামুন উপস্থিত ছিলেন।

মনিটরিংয়ের সময় তারা বাজারে নিত্যপণ্যের সরবরাহ, মজুদ এবং মূল্য যৌক্তিক পর্যায়ে রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে সুশৃঙ্খলভাবে টিপিবির সাশ্রয়ী মূল্যের পণ্য কেনার জন্য ভোক্তাদের প্রতিও আহ্বান জানানো হয়।

সাভারের হেমায়েতপুর বাজারসহ রাজধানীর কয়েকটি বাজারে মনিটরিং এবং টিসিবির ট্রাকসেল পরিদর্শন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা। এ সময় প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, আফরোজা রহমান, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল উপস্থিত ছিলেন।

অভিযানকালে নিত্যপণ্যের মূল্য যৌক্তিক ও স্থিতিশীল রাখতে এবং ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয়-বিক্রয় করতে সতর্কতামূলক প্রচারণা চালানো হয়। পাশাপাশি বাজারে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলতে সবাইকে আহ্বান জানানো হয়।

ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালিত মোবাইল টিম রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট, টাউনহল ও শান্তিনগর বাজারে তদারকি করে। এ সময় সঙ্গে ছিলেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী, প্রণব কুমার প্রামানিক, জনাব তাহমিনা বেগম, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান ও মাহমুদা আক্তার।

তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল মাস্ক-স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৯৬ প্রতিষ্ঠানকে ২ লাখ ৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

Development by: webnewsdesign.com