ব্রেকিং

x

ব্রিটিশ আবেদনে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি স্থগিতের আহ্বান জানানো হয়েছে

শনিবার, ২১ মার্চ ২০২০ | ১০:২৮ পূর্বাহ্ণ | 186 বার

ব্রিটিশ আবেদনে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি স্থগিতের আহ্বান জানানো হয়েছে
ছবি- অনলাইন

ইতিমধ্যে ব্রিটিশ সরকার ও সংসদকে করোন ভাইরাস মহামারীটির সময়কালের জন্য ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি স্থগিত করার আহ্বান জানিয়ে একটি আবেদন ইতিমধ্যে চালু করা হয়েছে।

webnewsdesign.com

“জনগণের সহায়তার জন্য এবং বিশ্বব্যাপী সংক্রমণের বিস্তার রোধে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি অবিলম্বে তোলা উচিত,” আবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৪ সালে তেহরান এবং ব্রিটেনসহ বড় বড় বিশ্ব শক্তির মধ্যে ওয়াশিংটন জাতিসংঘ-সমর্থিত ল্যান্ডমার্ক পারমাণবিক চুক্তিটি পরিত্যাগ করার পরে আমেরিকা কর্তৃক সর্বকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞার অধীনে ইরান করোনভাইরাস মহামারী নিয়ে লড়াই করছে।

যুগান্তকারী চুক্তিটি যুগান্তকারী চুক্তি ত্যাগ করার পরে, ওয়াশিংটন অন্যদেরকে তার নিষেধাজ্ঞার লাইনটি টানতে বাধ্য করে। ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি আমেরিকার কাছে মাথা নত করে ইসলামিক প্রজাতন্ত্রের সাথে তাদের লেনদেন বন্ধ করেছে।

জানুয়ারীর শেষের দিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইজারল্যান্ড ইরানে খাদ্য ও ওষুধ সরবরাহ করার জন্য একটি চ্যানেল চালু করার ঘোষণা দেয়।

ওয়াশিংটন অভিযোগ করেছে যে তারা ইরান বিরোধী নিষেধাজ্ঞাগুলি থেকে খাদ্যসামগ্রী ও ওষুধকে ছাড় দিয়েছে, তেহরান একটি নিষ্কলুষ মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে কারণ নিষেধাজ্ঞাগুলি বেশ কয়েকটি বিদেশী ব্যাংককে তেহরানের সাথে কোনও ব্যবসা করতে বাধা দিয়েছে।

ইরান জাতিসংঘ এবং সমস্ত আন্তর্জাতিক সংস্থাকে চিঠি দিয়েছে, ভাইরাসের বিরুদ্ধে দেশটির লড়াইকে বাধা দিয়েছে এমন কঠোর পদক্ষেপগুলি অপসারণের আহ্বান জানিয়ে।

এখনও অবধি করোনভাইরাস ইরানে ১,৪৩৩ জন জীবন দাবি করেছে এবং ১৯ হাজারেরও বেশি লোককে সংক্রামিত করেছে।

Development by: webnewsdesign.com