ব্রেকিং

x

ব্রিটেনে বাজার বাড়াতে চায় এফবিসিসিআই

রবিবার, ২১ নভেম্বর ২০২১ | ৫:৩৬ অপরাহ্ণ |

ব্রিটেনে বাজার বাড়াতে চায় এফবিসিসিআই
সংগৃহীত ছবি

তৈরি পোশাক ছাড়া বাংলাদেশের আর কোনো পণ্য ব্রিটেনে তেমন রপ্তানি হয় না। অন্য যে সব পণ্য দেশটিতে যায়, তার ক্রেতা মূলত প্রবাসীরা বাংলাদেশিরাই।

এ অবস্থার পরিবর্তন ঘটাতে চায় দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এজন্য ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্সের (বিবিসিসিআই) সঙ্গে যৌথভাবে কাজ করবে সংগঠনটি।

শনিবার (২০ নভেম্বর) এফবিসিসিআই ভবনে, বিবিসিসিআই সভাপতি বশির আহমেদ সৌজন্য সাক্ষাতকালে এ বিষয়ে কথা বলেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ নেতা মো. জসিম উদ্দিন।

দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের প্রবাসী বাংলাদেশিরা ব্রিটেনের অর্থনীতির মূল ধারায় অবদান রাখছে এবং নিজেদের অবস্থানকে দৃঢ় করেছে। তাদের মাধ্যমেই দেশটির বাজারে বাংলাদেশি পণ্যের বাজার বিস্তৃত করতে আগ্রহী এফবিসিসিআই সভাপতি।

মো. জসিম উদ্দিন জানান, এ লক্ষ্যে ঢাকা সফররত বিবিসিসিআই প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য, চামড়াজাত পণ্য ও জুতা, হস্তশিল্পের ব্যবসায়ীদের নিয়ে শিগগিরই বৈঠকের আয়োজন করবে এফবিসিসিআই। ব্রিট্রেনের বাজারে রপ্তানি সমস্যা চিহ্নিত ও দূর করতে এ বৈঠকে কৃষি মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো, বিমান বন্দর ও সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কর্মকর্তাদেরও আমন্ত্রণ জানানো হবে।

সাক্ষাৎ অনুষ্ঠানে বিবিসিসিআই সভাপতি বশির আহমেদ বলেন, বাংলাদেশি রপ্তানিকারকরা ব্রিটেনে বিপণন কৌশলে পিছিয়ে আছেন। বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে তথ্য জানা থাকলে, ব্রিটেনের ক্রেতাদের মধ্য এ দেশের পণ্য কেনার আগ্রহ আরও বাড়তো।

ভবিষ্যতে দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে খাতভিত্তিক ওয়ার্কিং গ্রুপ তৈরির ব্যাপারে একমত হয়েছেন দুই বাণিজ্য সংগঠনের সভাপতি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবীব উল্লাহ ডন এবং পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন ও ড. ফেরদৌসী বেগম।

Development by: webnewsdesign.com