ব্রেকিং

x

ভারতে করোনায় আরও এক সিংহের মৃত্যু

বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১ | ১১:৩০ পূর্বাহ্ণ |

ভারতে করোনায় আরও এক সিংহের মৃত্যু
ছবি: সংগৃহীত

ভারতের তামিলনাড়ুতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও একটি সিংহের মৃত্যু হয়েছে। বুধবার তামিলনাড়ুর আরিগনার আন্না চিড়িয়াখানায় সিংহটির মৃত্যু হয়। ১২ বছর বয়সী ওই সিংহটি গত ৩ জুন করোনায় আক্রান্ত হয়েছিল।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন জানায়, এর আগে মাসের শুরুতে করোনা আক্রান্ত হয়ে নীলা নামে ৯ বছরের সিংহীর মৃত্যু হয়। সেটিও ওই চিড়িয়াখানারই বাসিন্দা ছিল। সেই সময় ওই চিড়িয়াখানার ১৪টি সিংহের মধ্যে ৭টির করোনা ধরা পড়ে। এ নিয়ে দুই সপ্তাহের মধ্যে দুটি সিংহের মৃত্যু হলো।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়, আরও তিনটি সিংহের ক্ষেত্রে দেখা গেছে, তারা বেশ ধীরে ধীরে চিকিৎসায় সাড়া দিচ্ছে। তাদের ওপর বিশেষ নজর রাখার চেষ্টা করা হচ্ছে। তামিলনাড়ুর পশু চিকিৎসা ও পশুবিজ্ঞান বিশ্ববিদ্যালয় থেকে বিশেষজ্ঞরা যে নির্দেশ দিয়েছেন তা মেনে নিয়ে পদক্ষেপ নেয়া হচ্ছে। চিড়িয়াখানার অন্য পশুদের মধ্যে যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে সেদিকেও নজর রাখা হচ্ছে।

পাশাপাশি চিড়িয়াখানার কর্মীদের টিকাদান, প্রবেশপথে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থাও রাখা হয়েছে। তাছাড়া কর্মীরাও পিপিই কিট পরেই ভেতরে প্রবেশ করছেন। খাঁচা ও অন্যান্য চত্বরকে নিয়মিত স্যানিটাইজ করা হচ্ছে। দর্শক প্রবেশ বন্ধ থাকায় এই মুহূর্তে তেমন কোনো আয় নেই চিড়িয়াখানায়। দীর্ঘদিন ধরেই এই পরিস্থিতি চলতে থাকায় পশুদের দেখভাল, কর্মীদের বেতন দেয়া থেকে অন্যান্য খরচ চালিয়ে যাওয়া ক্রমেই চ্যালেঞ্জ হয়ে যাচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ভারতে সিংহের করোনা আক্রান্তের খবর নতুন নয়। এর আগে হায়দরাবাদের ‘নেহরু জুওলজিকাল পার্কে’ একসঙ্গে ৮টি সিংহ করোনা আক্রান্ত হয়েছিল। তবে সেখানে কোনো সিংহের মৃত্যু হয়নি।

Development by: webnewsdesign.com