ব্রেকিং

x

ভিনিসিয়াসের গোলে ভায়াদোলিদ ভীতি দূর করলো রিয়াল

শুক্রবার, ০২ অক্টোবর ২০২০ | ৬:০৬ অপরাহ্ণ | 24 বার

ভিনিসিয়াসের গোলে ভায়াদোলিদ ভীতি দূর করলো রিয়াল
ছবি: সংগৃহীত

বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রের লক্ষ্যভেদে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

রিয়াল স্কোয়াডে নাম লেখানোর একদিন পর আবারো ইনজুরিতে পড়ায় এদিন মাঠে নামতে পারেননি বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ড। ডান পায়ের মাংশপেশিতে তিনি চোট পেয়েছেন। অনেক আলোচনার জন্ম দিয়ে চেলসি থেকে ১০০ মিলিয়ন ইউরোতে রিয়ালে যোগ দেয়া হ্যাজার্ড ২০২০-২১ মৌসুমে এখন মাঠে নামতে পারেননি। তার অনুপস্থিতি ম্যাচে রিয়াল ভালোভাবেই টের পেয়েছে।

তবে লস ব্লাঙ্কোদের ইতিবাচক দিক ছিল তাদের সুন্দর ফুটবল এবং শক্তির গভীরতার অনুপম প্রদর্শন। গত ম্যাচে রিয়াল বেটিসের বিপক্ষে ৩-২ গোলে জেতা ম্যাচের শুরুর একাদশ না রেখে জিদান ৪ পরিবর্তন এনেছিলেন। মার্সেলো এবং আলভারো ওড্রিজোলাকে ফুলব্যাকে খেলিয়ে এই ফ্রেঞ্চ কিংবদন্তি লুকা মড্রিচ এবং ইসকোকে মধ্যমাঠে খেলানোর ছকে বেশ সফল হয়েছেন। ৪-৩-৩ ফরমেশনে একাদশ সাজানো জিদান ৫৭ মিনিটের মধ্যে অ্যাসেনসিও, ভিনিসিয়াস এবং দানি কারভাহালকে বদলি খেলোয়াড় হিসেবে নামানোর কার্যকারিতা প্রমাণ করে দলের জন্য মূল্যবান ৩ পয়েন্ট এনে দেয়ার কাজটি ঠিকঠাকই করতে পেরেছেন।

বুধবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাতে এস্তাদিও আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই গোলের বেশকিছু সুযোগ পেলেও বল জালে জড়াতে পারছিল না লস ব্লাঙ্কোর ফুটবলাররা।

ফেডেরিকো ভালভার্দে প্রথমার্ধে রিয়ালের হয়ে গোল করার দুইটি ভালো সুযোগ সৃষ্টি করেছিলেন। ১০ মিনিটের মাথায় এই উরুগুইয়ান মিডফিল্ডার নেয়া একটি শট ডানদিকে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্তভাবে প্রতিহত করেন ভালাদোলিদ গোলরক্ষক রবার্তো জিমেনেজ। ম্যাচের ১৭ মিনিটে পাল্টা আক্রমণ থেকে ভালভার্দের স্কয়ার পাস থেকে গোলমুখে বল পান লুকা জভিচ। এমন চমৎকার সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন টানা দ্বিতীয় ম্যাচে প্রথম একাদশে সুযোগ পাওয়া এই সার্বিয়ান স্ট্রাইকার। তার নেয়া শট গোলপোস্টের বাইরে দিয়ে চলে যায়।

বিরতির পর গোল না পাওয়ার জন্য জভিচকে দুর্ভাগাই বলতে হবে। খেলার ৪৮ মিনিটে লুকা মড্রিচের কর্নার কিক থেকে অনেক উঁচুতে লাফিয়ে নিখুঁত হেড করার পর ডান দিকে ঝাঁপিয়ে পড়ে বল ঠেকিয়ে দিয়ে আবারো ভায়াদোলিদের ত্রাতা বনে যান রবার্তো জিমেনেজ। ফিরতি বলে ব্রাজিলিয়ান রক্ষণভাগের মিডফিল্ডার কাসেমিরো নেয়া বাম পায়ের শট বারে লেগে ফিরে আসলে এ যাত্রাতেও জিনেদিন জিদানের দলের কপাল খোলেনি। করিম বেনজেমা এবং লুকা জভিচকে টানা ২ ম্যাচে জিদান আক্রমণভাগ সামালের দায়িত্ব দিলেও এই জুটির সমন্বয় সেভাবে লক্ষ্য করা যায়নি। বেনজেমা-জভিচ প্রতি জিদানের আস্থা দেখানোতে অনেকে অবাকও হয়েছেন।

বল দখলের লড়াই এবং ম্যাচের গতিপথ নিয়ন্ত্রণসহ সবদিকে প্রাধান্য বিস্তার করা রিয়ালের বিপক্ষে ৫৪ মিনিটের সময় ভায়াদোলিদের সামনে গোলের সুযোগ এসেছিল। ফ্যাবিয়ান ওরেলানার পাসে বল পেয়ে ইসরাইলি ফরোয়ার্ড শন ওয়েইসমানের নেয়া দান পায়ের কিক ঠেকিয়ে রিয়ালের আতঙ্ক দূর করেন ২০১৮ বিশ্বকাপে গোল্ডেন গ্লাভস জেতা বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া।

জোড়া গোলের সুযোগ হাতছাড়া করা জভিচের বদলি হিসেবে ৫৮ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রকে মাঠে নামান জিদান। ভায়াদোলিদের রক্ষণের ডি-বক্সের সামনে বল পেয়ে ভালভার্দে সেটি বেনজেমার দিকে বাড়ালেও প্রতিপক্ষের ডিফেন্ডারদের পায়ে লেগে গতিপথ পাল্টে গেলে তা ভিনিসিয়াসের কাছে চলে আসে। ডান পায়ের কিকে বল জালে জড়িয়ে তিনি ৬৫ মিনিটে রিয়াল শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন।

চার মিনিট পরই সমতায় ফেরার সুযোগ পায় ভায়াদোলিদ। কিন্তু স্প্যানিশ ফুটবলার রাউল গার্সিয়ার দুরহ কোণ থেকে নেয়া বাম পায়ের জোরালো শট এক হাতে ঠেকিয়ে নিয়ে নিজের জাত আবারো দেখিয়ে দেন কোর্তোয়া।

ভায়াদোলিদ গোলরক্ষক রবার্তোর ভুলে রিয়াল দ্বিতীয় গোলের দেখা পেতে বসেছিল। তবে মড্রিচের নেয়া শটটি গোলপোস্টের ডানদিকে লেগে ফিরে আসলে এক গোলের কষ্টার্জিত জয় নিয়েই মাঠ ছাড়ে জিদানের শিষ্যরা।

আরেক ম্যাচে হুয়েস্কার বিপক্ষে গোলশুন্য ড্র করে পয়েন্ট নষ্ট করেছে অ্যাতলেটিকো মাদ্রিদ। পাকো আলকাসেরের জোড়া লক্ষ্যভেদে ঘরের মাঠে আলাভেসকে ৩-১ গোলে হারিয়েছে ভিয়ারিয়াল।

এই জয়ের ফলে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে রিয়াল। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় প্রথম স্থানে আছে গেটাফে এবং দ্বিতীয় স্থানে ভ্যালেন্সিয়া।

Development by: webnewsdesign.com